অধিগ্রহণ বা আত্তীকরণ (Acquisition) বলতে অবচেতন মন দ্বারা তথ্য আঁকড়ে ধরার প্রক্রিয়াকে বোঝায়।অপরদিকে, শিখন (learning) জ্ঞান প্রাপ্তির সচেতন প্রক্রিয়াকে বোঝায়। 

শিখন এবং অধিগ্রহণের মধ্যে প্রধান পার্থক্য হ'ল শিখন অধিগ্রহণের চেয়ে আরও সচেতন এবং ইচ্ছাকৃত প্রক্রিয়া।

ভাষা শিক্ষার ক্ষেত্রে মাতৃভাষা বা স্থানীয় ভাষা শিখনের ক্ষেত্রে আত্তীকরন ঘটে যেখানে দ্বিতীয় ভাষা বা বিদেশী ভাষা শিখনের ক্ষেত্রে শিখন ঘটে।

Acquisition ও Learning এর মধ্যে তফাৎ




LEARNING

1.Artificial || কৃত্রিম

2.Priority on the written language||লিখিত ভাষার উপর অধিক গুরুত্ব 

3.Preset syllabus|| পূর্বনির্ধারিত পাঠ্যসূচী

4.Theory (language analysis)||তত্ত্ব (ভাষা বিশ্লেষণ)

5.Deductive teaching||অবরোহী   শিক্ষন

6.Produces knowledge || জ্ঞান উৎপন্ন করে

7.conscious  process ||সচেতন পদ্ধতি

8.formal instruction ||প্রথাগত নির্দেশনা

9.  Limited exposure  ||সীমিত উদঘাটন

10. higher level of abstraction -অধিক বিমূর্ততা 

11. Studial 

ACQUISITION

1.Natural-||স্বাভাবিক

2.Priority on the spoken language||কথা বলার উপর অগ্রাধিকার 

3.Improvised activities ||অপ্রত্যাশিত কার্যক্রম 

4.Practice (language in use)||অনুশীলন (ব্যবহারে ভাষা)

5.Inductive Teaching ||আরোহী শিক্ষন

6.Produces an ability ||সামর্থ্য বৃদ্ধি করে

7.subconscious  process ||অবচেতন পদ্ধতি

8.without formal instruction ||প্রথাগত নির্দেশনা ছাড়ায়

9.Massive  exposure||ব্যাপক উদঘাটন 

10.no or very low level abstraction||খুবই কম বিমূর্ততা 

11.Spontaneous  capabilities- সতস্ফূর্ত সামার্থ্য











No comments:

Post a Comment