।।CTET-2014 বাংলা প্রশ্ন ও উত্তর।।পর্ব-৩।।

 




নির্দেশ : নীচের অনুচ্ছেদটি পড়ুন এবং সর্বাপেক্ষা সঠিক উত্তরটি বেছে প্রদত্ত প্রশ্নগুলির (প্রশ্ন সংখ্যা 121 থেকে 126) উত্তর দিন :

                     বৈজ্ঞানিক বুদ্ধি

                    রাজশেখর বসু

গত একশ দেড়শ বৎসরের মধ্যে এক নূতন রকম আপ্তবাক্য.সকল দেশের জনসাধারণকে অভিভূত করেছে—বিজ্ঞাপন।

অশিক্ষিত লােকে মনে করে যা ছাপার অক্ষরে আছে তা মিথ্যা হতে পারে না। বিজ্ঞাপন এখন একটি চারুকলা হয়ে উঠেছে, সুরচিত হলে নৃত্যপরা অপ্সরার মতন পরম জ্ঞানী  লােককেও মুগ্ধ করতে পারে। একই বস্তু-মহিমা প্রত্যহ নানা স্থানে নানা ভাষায় নানা ভঙ্গিতে পড়তে পড়তে লােকের

বিশ্বাস উৎপন্ন হয়। চতুর বিজ্ঞাপক স্পষ্ট মিথ্যা বলে না; আইন বাঁচিয়ে নিজের সুনাম রক্ষা করে মনােজ্ঞ ভাষা ও চিত্রের প্রভাবে সাধারণের চিত্ত জয় করে। যে জিনিসের কোনাে দরকার নেই অথবা যা অপদার্থ তাও লােকে অপরিহার্য মনে করে। অতি বিচক্ষণ চিকিৎসকও বিজ্ঞাপনের কবল থেকে মুক্ত হতে পারেন না, সাধারণের তাে কথাই.নেই। বিজ্ঞাপন দেখে লােকের দৃঢ় ধারণা হয়, অমুক স্নাে।

মাখলে রং ফরসা হয়, অমুক তেলে ব্রেন ঠান্ডা হয়, অমুক সুধায় নার্ভ চাঙ্গা হয়, অমুক ফাউন্টেন পেন না হলে চলবে না, অমুক কাপড়ের শার্ট বা শাড়ি না পরলে আধুনিক হওয়া.যাবে না। এক বিখ্যাত বিলাতি ব্যবসায়ী ঘােষণা করেছেন—Beware of night starvation,খবরদার, রাত্রে যেন জঠরানলে দগ্ধ হয়াে না, শােবার আগে এক কাপ আমাদের এই বিখ্যাত পথ্য পান করবে। যিনি গাণ্ডেপিণ্ডে নৈশভােজন করেছেন তিনিও ভাবেন, তাই তাে,

রাত্রে পুষ্টির অভাবে মরা ঠিক হবে না, অতএব এক কাপ.খেয়েই শােয়া ভালাে। চায়ের বিজ্ঞাপনে প্রচার করা হয়—এমন উপকারী পানীয় আর নেই, সকালে দুপুরে সন্ধ্যায়, কাজের আগে মাঝে ও পরে, শীত করলে, গরমবােধ হলে, সবাবস্থায় চা-পান হিতকর।

| বিজ্ঞাপন কেমন পরােক্ষভাবে মানুষের বিচারশক্তি নষ্ট করে তার একটি অদ্ভুত দৃষ্টান্ত দিচ্ছি। বহুকাল পূর্বের কথা, তখন আমি পঞ্চম বার্ষিক শ্রেণির ছাত্র। আমার পাশের টেবিলে

একজন ষষ্ঠ বার্ষিকের ছাত্র একটা লাল রঙের তরল পদার্থ।

নিয়ে তার সঙ্গে নানা রাসায়নিক দ্রব্য মিশিয়ে পরীক্ষা করছেন। জিজ্ঞাসা করলাম, “ও কী হচ্ছে ?” উত্তর

দিলেন, “এই কেশতৈলে মারকিউরি আর লেড আছে কিনা

দেখছি।” প্রশ্ন “কেশতৈলে ওসব থাকবে কেন?'

উত্তর—“এরা বিজ্ঞাপনে লিখছে, এই কেশতৈল পারদ সীসক প্রভৃতি বিষ হইতে মুক্ত। তাই পরীক্ষা করে দেখছি কথাটা সত্য কিনা।” এই ছাত্রটি যা করছিলেন ন্যায়শাস্ত্রে তার নাম কাকান্তগবেষণ, অথাৎ কাগের টা দাঁত আছে।তাই খোঁজ করা। পরে ইনি এক সরকারি কলেজের রসায়ন-অধ্যাপক হয়েছিলেন।যেমন সন্দেশ রসগােল্লায়, তেমনি কেশতৈলে পারা বা সিসে থাকবার কিছুমাত্র কারণ নেই। বিজ্ঞাপনের উদ্দেশ্য, ভয় দেখিয়ে খদ্দের জোগাড় করা। অজ্ঞ লােকে ভাববে, কী

সর্বনাশ, তবে তাে অন্য তেলে এইসব থাকে! দরকার কী,এই গ্যারান্টি দেওয়া নিরাপদ তেলটিই মাখা যাবে।

121. জিনিষ কেনার সময় কোন বিষয়টি ক্রেতার সিদ্ধান্তকে সবচেয়ে বেশি প্রভাবিত করে?

(1) সেই সম্পর্কে দেখা বা শােনা বিজ্ঞাপন

(2) পরিমাণে বেশি থাকলে

(3) মুদ্রিত মূল্য

(4) জিনিষের মান

Ans-1

122. বিজ্ঞাপন অশিক্ষিত জনসাধারণের মনে বিশ্বাস জাগিয়ে তুলতে সক্ষম হয়। কারণ

(1) সেটি এখন একটি চারুকলা হয়ে উঠেছে

(2) কখনাে কখনাে গানের মাধ্যমে প্রচার করা

(3) সুন্দরী মেয়েরা সেটির প্রচার করে

(4) তারা মনে করে যা ছাপার অক্ষরে আছে তা

মিথ্যা হতে পারে না

Ans-4


123. ষষ্ঠ শ্রেণীর ছাত্রটির ‘কেশতৈল’ পরীক্ষা করা দেখে বােঝা যায়।

(1) বিজ্ঞাপন তাকে সম্পূর্ণভাবে প্রভাবিত করতে

পারে নি

(2) তিনি বড় হয়ে রসায়নের অধ্যাপক হবেনই।

(3) তার বিচারবুদ্ধি নষ্ট হয়ে গিয়েছিল

(4) গবেষণাগারে অযথা যে-কোন-জিনিষ, পরীক্ষা রা তার নেশা ছিল

Ans-1

124. বিজ্ঞাপনের উদ্দেশ্য

(1) কেবলমাত্র অপপ্রচারের মাধ্যমে অন্য কোম্পানীর জিনিষের বিক্রী কম করা

(2) কেবল লােকের মনােরঞ্জন করা

(3) প্রচারের সাহায্যে নিজের কোম্পানীর জিনিষ ধিক পরিমাণে বিক্রী করা

(4) প্রচারের সাহায্যে নিজের কোম্পানীর জিনিষ অধিক পরিমাণে বিক্রি করা এবং অন্য

কোম্পানীর সেই একই জিনিষের বিক্রী কম

করা

Ans-4

125.“বিজ্ঞাপন এখন একটি চারুকলা হয়ে উঠেছে,সুরচিত হলে নৃত্যপরা অপ্সরার মতন পরম জ্ঞানী লােককেও মুগ্ধ করতে পারে।” উপমা অলঙ্কারের এই দৃষ্টান্তটিতে উপমেয় কোনটি?

(1) অপ্সরা

(2) জ্ঞানী লােক

(3) বিজ্ঞাপন

(4) চারুকলা

Ans-3

126. নীচে প্রদত্ত শব্দগুলির মধ্যে কোনটি মধ্যপদলােপী কর্মধারয় সমাসের সমাসবদ্ধ পদটির উদাহরণ?

(1) কেশতৈল

(2) ষষ্ঠ বার্ষিক

(3) বিচারশক্তি

(4) রসায়ন-অধ্যাপক

Ans-1


নির্দেশ; নীচের প্রশ্নগুলির (প্রশ্ন সংখ্যা 127 থেকে 141 পর্যন্ত) সর্বাধিক উপযুক্ত উত্তর নির্বাচন করে উত্তর দিন ।

127. নীচের পাঠ-পরীক্ষায় আপনি কীভাবে নম্বর দেবেন ?

প্রশ্ন ; বাঘ কি বিলুপ্ত প্রাণী?

উত্তর( ক) : না, কিন্তু বাঘ খুব কম দেখা যায় ।

উত্তর (খ) : বাঘ প্রাণীটি প্রায় বিলুপ্তির পথে।

(1) উত্তর (খ)-এর জন্য  ১/২ নম্বর,(ক)-এর জন্য 1 নম্বর

(2) উত্তর (ক)-এর জন্য 1 নম্বর, উত্তর (খ)-এর জন্য 1 নম্বর

(3) উত্তর (খ)-এর জন্য ১ নম্বর(ক)-এর জন্য ০ নম্বর


(4) উত্তর(ক)-এর জন্য ১/২ নম্বর,(খ)-এর জন্য 1 নম্বর

Ans-2

128. কোনাে পাঠ্য প্রাসঙ্গিক কিনা, সে সম্পর্কে

ছাত্র-ছাত্রীর একটা সাধারণ ধারণা পাওয়ার জন্য।যে পাঠ, তাকে বলা হবে

(1) পূর্বানুমান (predicting)

(2) সংক্ষেপায়ন (summarizing!)

(3) বিশ্লেষণমুখী পাঠ (scanning)

(4) অগভীর পাঠ (skimming)

Ans-4

129. frontal 'Great Sentence Mystery
নামে একটি নাট্যাংশ রচনা করেছে। সেখানে
চারটি চরিত্র আছে এবং দশটি লাইনে বর্ণিত।
প্রতিটি চরিত্র একটি করে নির্দিষ্ট শ্রেণীর বাক্যে
কথা বলবে। এই ধরনের কার্য নীচের কোন্
অনুশীলনটিকে অপেক্ষাকৃত বেশি সাহায্য করবে?

(1) পাঠ-পরবর্তী অনুশীলন
(2) লিখন-পূর্ববর্তী কার্য
(3) ব্যাকরণ প্রয়োেগ
(4) শব্দভাণ্ডার ব্যবহার
Ans-3

130. তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে সৃজনমূলক রচনার আগ্রহ জাগানাের জন্য নীচের কোন পদক্ষেপটি গ্রহণ করা সর্বাধিক উপযুক্ত হবে?

(1) একগুচ্ছ ছবি ব্যবহার করা এবং কিছু
আলােচনা করা
(2) শিশুরা যে-যেমন লিখছে লিখতে দেওয়া
(3) প্রদত্ত বিষয়ের উপর পুঙ্খানুপুঙ্খ আলােচনা
(4) বাের্ডে সেই বিষয়টির একটি রেখাচিত্র অঙ্কন

Ans-1


131. আপনার ক্লাসে অনেক শিক্ষাথী ইংরেজিতে কথা বলতে লজ্জা পায়। তাদের দ্বিধা বা লজ্জা কাটানাের জন্য আপনি কী করতে পারেন ?

(1) ক্লাসে অতি সরল বিষয়ের উপর তাৎক্ষণিক
বক্তৃতা (impromptu) দেওয়াতে পারেন
(2) অন্যান্য শিক্ষাথীদের বলা শেষ হবার পর
দ্বিধাগ্রস্ত সেই সব শিক্ষার্থীদের বলতে দিতে
পারেন
(3) সেই ভাষায় ব্যক্তিগত প্রশিক্ষণ দিতে পারেন
(4) তাদের দিয়েই কোনাে নাটিকা রচনা করিয়ে
তাদের জোড়ায় জোড়ায় বা ছােটো দলে
বিভক্ত করে অভিনয় করাতে পারেন

Ans-4

132. শ্রবণ-দক্ষতা বিবর্ধনের উদ্দেশ্যে শিক্ষক একটি কার্যক্রম তৈরি করেছেন। এতে ' শিক্ষার্থীরা রেলওয়ে স্টেশনের একটি ঘােষণা শুনছে। সেই ঘােষণায় ট্রেনের আগমন ও প্রস্থানের সময় উচ্চারিত হচ্ছে। শিক্ষার্থীরা সেই ঘােষণা শুনে একটি সারণীতে লিপিবদ্ধ করছে। এখানে শিক্ষার্থীরা

(1) শ্রুতি-রেকর্ডের উপর ভিত্তি করে একটি
সম্পূর্ণ সময়সারণী প্রস্তুত করছে
(2) শিক্ষার্থী কোনাে ঘােষণার সরব পাঠ করছে
(3) সারণীবদ্ধ তথ্যগুলিকে ব্যাখ্যা করছে
(4) একটি তথ্যচিত্র দেখার কাজ করছে

Ans-1

133. বয়ঃসন্ধির পরে কোনাে বিদেশি ভাষা শিখলে সেই ভাষায়

(1) স্বাভাবিক পথেই ভাষা আয়ত্ত হয়
(2) ভাষা আয়ত্ত করতে অসুবিধা হয়
(3) পাণ্ডিত্য অর্জন করা যায় না
(4) বেশি পাণ্ডিত্য অর্জিত হয়

Ans-2


134. ই-লার্নিং' হচ্ছে।

(1) দূরাগত শিক্ষা (distance education)
(2) welfalfu (documentaries)
(3) প্রযুক্তি-সংমিশ্রিত শিক্ষণ
(4) প্রত্যক্ষত হার্ডওয়্যার-সংযুক্ত শিক্ষণ

Ans-3

135.একটি দ্বি-ভাষিক (bilingual) ক্লাসে
শিক্ষার্থীদের লক্ষ্য-ভাষার (target language)
পুঁথিগত এবং কথ্য রূপের পার্থক্য বােঝাতে হলে
তাদের প্ররােচিত করতে হবে,

(1) লক্ষ্য-ভাষায় লিখিত আরাে বেশি বই পড়তে
(2) আরাে বেশি ইংরাজী লিখতে
(3) আরাে বেশি প্রাসংগিক দ্বি-ভাষিক চলচ্চিত্র
• (4) লক্ষ্য-ভাষায় কথাবার্তা বলতে

Ans-1

136. ভাষা আয়ত্তীকরণে সহপাঠীদের থেকে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সাহায্য করার জন্য বিন্যস্ত শিক্ষাপ্রণালীকে বলা হয়

(1) সংক্ষেপীকরণ (summarization)
(2) পুনর্গঠনাত্মক (re-formulation)
(3) সংশােধনাত্মক (rermediation)
(4) পুনরাবলােকন (revision)

Ans-3

137. ভাষা শিক্ষার কোনাে ক্লাসে সক্ষমতার বিভিন্ন মানসম্পন্ন শিক্ষার্থী থাকলে কেমন পাঠক্রমের প্রয়ােজন হবে ?

(1) যেখানে কিছু কিছু পিরিয়ডে সমজাতীয়
শিক্ষার্থীদের নিয়ে গড়া দলকে পাঠদান করা
(2) যেখানে শিক্ষার্থীরা তাদের শেখার ভিন্ন ভিন্ন
অভিজ্ঞতা নিয়ে পারস্পরিক আলাপ-
আলােচনা করার সুযোগ পাবে
(3) গণিত ও ভাষার উপর প্রবল গুরুত্ব-ভিত্তিক
(4) খেলাধুলাে ও ভাষামুখী ।

Ans-2

13৪.ভ্রান্ত ধারণাটি শনাক্ত করুন :

ছাত্রছাত্রীদের জন্য নির্বাচিত বাংলা পাঠ্যপুস্তকটিতে থাকা উচিত।

(1) শিক্ষাদান প্রক্রিয়াগুলির প্রস্তাবিত ক্রম
(2) তথ্যসমূহের সংগতিপূর্ণ উপস্থাপনা
(3) শিক্ষণ-অভিজ্ঞতার সুসংবদ্ধ এককসমূহ
(units)
(4) শিক্ষকদের জন্য বিস্তারিত পাঠ-পরিকল্পনা
(lesson plans)
 
Ans-4
 139 . ভাষা শেখার সময় শিক্ষার্থীদের হামেশাই কিছু নির্দিষ্ট ধরনের ব্যাকরণগত ভুলভ্রান্তি হয়। শিক্ষক যা করবেন সেটি হল

(1) যে কোনাে শিক্ষার্থী যে কোনাে ভুল করলেই
শিক্ষক সঙ্গে সঙ্গে তা শুধরে দেবেন। এতে
দুর্বল শিক্ষার্থীরা অন্যদের ভুল থেকেও
শিখতে পারবে
(2) যতক্ষণ না শিক্ষার্থীর পড়া বা বলা শেষ
হচ্ছে—শিক্ষক ততক্ষণ পর্যন্ত অপেক্ষা
করবেন। তারপর শেষে সবচেয়ে সাধারণ
ভ্রান্তিগুলিকে (most common
errors) সংশােধন করার উদ্যোগ নেবেন
(3) যেহেতু সেই ধরনের ভুল হওয়া স্বাভাবিক,
তাই শিক্ষক সেই ভুলগুলি চলতে দেবেন
(4) শিক্ষক ‘দুর্বল শিক্ষার্থীদের শনাক্ত করবেন
এবং তাদের জন্য একটি অতিরিক্ত বিশেষ
ক্লাসের ব্যবস্থা করবেন

Ans-2

140. অনাগ্রহী, অধ্যয়নবিমুখ - শিক্ষার্থী-ভরা ক্লাসে কোনাে বিদেশি বা অমাতৃভাষা শেখাতে গিয়ে একজন শিক্ষককে প্রায়ই সমস্যায় পড়তে হয়। এই সমস্যার সুরাহা হতে পারে

(1) কোনাে শিক্ষা-উপদেষ্টাকে (academic
counsellor) সেই ক্লাসে পাঠিয়ে পরামর্শ
দান করিয়ে।
(2) অনাগ্রহী শিক্ষার্থীদের শনাক্ত করে তাদের
জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করে
(3) যত খুশি সময় নিয়ে প্রদত্ত কাজ
(assignment) সম্পন্ন করায় উৎসাহিত
করলে।
(4) অনুপ্রাণিত (motivate) করার পদ্ধতি
নীতি ব্যবহার করে এবং ক্লাসে শিক্ষাগ্রহণের
কাজটিকে অধিকতর উত্তেজক করে তুলে

Ans-4
141. ভাষা শিক্ষার্থীরা করতে করতেই শেখে।
নীচের কোন কাজটির দ্বারা এই মতটি সমর্থিত
হচ্ছে ?

(1) উদ্দিষ্ট ভাষাটিকে আরাে ভালাে করে বােঝার স্বার্থে মাতৃভাষার ব্যবহারকে প্রােৎসাহিত করতে হবে
(2) মূর্ত (concrete) থেকে বিমূর্ত
(abstract) পাঠ্যের দিকে অগ্রসর হতে
(3) শিক্ষক লিখন ও কথনের একটি আদর্শ রূপ
পেশ করবেন এবং শিক্ষার্থীরা তা অনুকরণ
করবে
(4) অনুশীলনের প্রভূত সুযােগ থাকা দরকার;
কারণ অনুশীলনের মাধ্যমেই অভ্যাস গঠিত

Ans-4






No comments:

Post a Comment