মনযোগ ঃপর্ব -১।।মনোজি ৎ ঘোষ।
এই অধ্যায়ে আমরা সাইকোলজির এক গুরত্বপূর্ন অধ্যায় মনোযোগ নিয়ে আলোচনা করবো। এই অধ্যায়টি একজন সুশিক্ষক হতে গেলে একটা স্বচ্ছ ধারনা থাকা প্রয়োজন।
প্রতিদিন আমাদের জ্ঞানেন্দ্রিয়(Sense Organ) অনেক উদ্দীপক (Stimuli) দ্বারা প্রভাবিত হয়ে থাকে। আমরা সকল উদ্দীপকে প্রতি আকৃষ্ট হয় না। কোন বিশেষ উদ্দীপকের প্রতি যখন মনোনিবেশ করা হয় তখন তাকে মনোযোগ বলে। মনোযোগকে একপ্রকার ঐচ্ছিক প্রক্রিয়া (Selective process) বলা যেতে পারে।
সংজ্ঞাঃ
কোনও বস্তুর উপর চেতনাকে কেন্দ্রীভূত করে মনোনিবেশ করাকে মনযোগ বলা হয় -
মনোযোগের স্বরূপঃ
মনোবিজ্ঞানীরা প্রথমদিকে মনে করতেন যে মনযোগ একটি মানসিক শক্তি বিশেষ। তবে আধুনিক মনোবিজ্ঞানীরা এটিকে পরিষ্কার করে দিয়েছেন, যে মনযোগ একটি মানসিক শক্তি নয় বরং একটি মানসিক প্রক্রিয়া।মনযোগ কোনও ব্যক্তির একটি স্বাভাবিক গুণ। মনযোগের কারণেই ব্যক্তি বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারেন। সাধারণভাবে মনোযোগ বলতে বোঝায়--কোন বিষয়ের সঙ্গে মনের যোগ কে ।উদ্দেশ্যে লাভের জন্য যখন কোন বস্তুকে চেতনার কেন্দ্রবিন্দুতে হাজির করাই মনযোগ।
মনোযোগের বৈশিষ্ট্যঃ
১. মনোযোগ হল একটি মানসিক প্রক্রিয়া।
২. কোন উদ্দীপকের প্রতি মনোযোগ আকৃষ্ট হলে শারীরিক পরিবর্তন ঘটে।
৩. প্রেষণা দ্বারা মনোযোগ বৃদ্ধি পায়।
৪.মনোযোগ ঐচ্ছিক হয়ে থাকে।
৫. মনোযোগ বিভাজন সম্ভব নয় অর্থাৎ একই সময়ে একটি বস্তুর ওপর মনোযোগ দেওয়া সম্ভব।
৬. মনোযোগ এর বিস্তার সম্ভব কিন্তু একসাথে 7 থেকে 9 টি উদ্দীপকের প্রতি মনোযোগী হওয়া সম্ভব।
৭.মনোযোগ উদ্দেশ্য কে কেন্দ্র করে সংঘটিত হয়। ৮.মনোযোগ স্থির নয়।সদা চঞ্চল হয়ে থাকে।
মনোযোগ এর প্রকারভেদঃKind of Attention)
১.ঐচ্ছিক মনোযোগ ( Voluntary Attention) কোন শ্রেণীতে ছাত্র যখন ক্লাসে মনোযোগ দেয় তখন সেটি ঐচ্ছিক মনোযোগ হয়। |
২.অনৈচ্ছিক মনযোগ (Involuntary Attention ) যখন শ্রেণীকক্ষে ছাত্ররা শিক্ষকের নিকট পাঠ নিতে নিতে অন্যদিকে মন চলে যায় তখন সেই রূপ মনোযোগকে অনৈচ্ছিক মনোযোগ বলা যায়। যেমন শিক্ষকের পাঠ শুনতে শুনতে হঠাৎ প্রধান শিক্ষক মহাশয় দরজায় নক করলে তার প্রতি ছাত্রদের মনোযোগ চলে যায়। |
৩.অভ্যাসগত মনোযোগ (Habitual attention):যখন কোন উদ্দীপকের প্রতি মনোযোগ অভ্যাসগত কারণে সম্পূর্ণ হয় তখন তাকে অভ্যাসগত মনোযোগ বলে। যেমন-মনোবিজ্ঞানের ছাত্রের মনোযোগ মনোবিজ্ঞান বইয়ের প্রতি যায়। |
মনোযোগের শর্তঃ
মনোযোগের শর্তগুলিকে দুধরনের হয়ে থাকে।
১) অভ্যন্তরীণ শর্ত ( External or objective condition)
২)বাহ্যিক শর্তঃ (Internal or subjective conditions)
বাহ্যিক শর্তঃ
১. উদ্দীপকের প্রকৃতি (Nature of the stimulus ) | ব্যক্তির মনোযোগ উদ্দীপকের প্রকৃতির উপর নির্ভর করে যেমন ছোট শিশুদের প্রতি মনোযোগ বেশি হয়। |
২.সময় (Duration) | যদি কোন বস্তু বা পাঠ অধিক সময় পর্যন্ত থাকে বা বারবার পুনরাবৃত্তি হয় তবে মনোযোগ কেন্দ্রিত হয় |
৩.আকার (Size) | বস্তুর আকার বড় হলে তার প্রতি মনোযোগ কেন্দ্রীভূত হয় |
৪.নূতনত্ব( Novelty) | নতুন বস্তুর প্রতি ব্যক্তির মনোযোগ কেন্দ্রীভূত হয়। যেমন নতুন খেলনা জামাকাপড়। |
৫.পুনরাবৃত্তি( Repetition) | যখন কোন বস্তু, বিচার বা উদ্দীপনা বারবার আসে তখন তার প্রতি মনোযোগ আকৃষ্ট হয়। টিভি-রেডিও বা সোশ্যাল মিডিয়াতে এই কারণে কোনো বিজ্ঞাপন বারবার দেওয়া হয়। |
৬.তীব্রতা ( Intensity) | কোন বস্তুর তীব্রতা বৃদ্ধি পেলে মনোযোগ বৃদ্ধি পায়। হালকা রঙের চেয়ে ঘন রঙ, হালকা শব্দের থেকে তীব্র শব্দ অনেক বেশি মনোযোগ আকৃষ্ট করে। |
৭.বৈপরীত্য ( Contrast) | বৈপরীত্য থাকলে সহজেই ব্যক্তির মনোযোগ আকৃষ্ট হয়। যেমন মোটা ব্যক্তির পাশে পাতলা ব্যক্তি। লম্বা লোকের পাশে বেটে লোক। |
৮.পরিবর্তন (Change) | কোন বিষয়ে হঠাৎ পরিবর্তন, ব্যক্তির মনোযোগ বৃদ্ধি করে। যেমন পাখা রেডিও-টিভি চলতে চলতে বন্ধ হয়ে গেলে তার প্রতি মনোযোগ সহজেই চলে আসে। |
অভ্যন্তরীণ শর্তঃ
১. চাহিদা ( Need) | যে বস্তু বা বিষয় ব্যক্তির চাহিদা পূরণ করে সেই বস্তু বা বিষয়ের প্রতি সহজেই মনোযোগ কেন্দ্রীভূত হয় । |
২.আগ্রহ( Intrest) | যে বস্তু বা বিষয়ের প্রতি ব্যক্তির আগ্রহ থাকে সেই বস্তুর প্রতি ব্যক্তির মনোযোগ সহজেই আকৃষ্ট হয। |
৩.উদ্দেশ্য ( Objective) | ব্যক্তির দ্বারা কোন লক্ষ্য পূর্বে স্থির হয়ে থাকলে ওই বিষয়ে সহজে মনোযোগ আকৃষ্ট হয়। |
৪.অভ্যাস (Habit) | ব্যক্তির যে বিষয়ে অভ্যাস থাকে সেই বিষয়ে সহজেই মনোযোগ আকৃষ্ট হয়। যেমন সকালের চা,সকালে খবরের কাগজ পড়া। |
৫.প্রশিক্ষন (Training) | প্রশিক্ষণের দ্বারা ব্যক্তির মনোযোগ কেন্দ্রীভূত হয়। |
৬.মানসিক অবস্থা (Mental condition) | কোন কাজ ব্যক্তির মানসিক অবস্থার উপর নির্ভর করে। ব্যক্তির মন কখনো প্রসন্ন আবার কখনো অপ্রসন্ন থাকে। প্রসন্ন অবস্থায় সহজেই বিষয়ের প্রতি মনোযোগ আসে |
৭.পূর্ব জ্ঞান ( Previous knowledge) | থনডাইক হার্বাট ইত্যাদি মনোবিজ্ঞানীরা শিশুর শিখনের ক্ষেত্রে পূর্ব জ্ঞানের কথা বলেছেন। বিষয়ে পূর্ব জ্ঞান থাকলে সহজে মনোযোগ আসে |
৮.কৌতূহল ( Curiosity) | যখন কোন বিষয়ে কৌতুহল থাকে তখন সহজেই বস্তুর প্রতি মনোযোগ কেন্দ্রীভূত হয়। |
৯.মনোবৃত্তি ( Attitude) | ব্যক্তির মনোবৃত্তির মনোযোগ এর উপর প্রভাব ফেলে। যেমন ব্যক্তির মনোবৃত্তি হয় তেমনি তার মনোযোগ হয়। যেমন বন্ধুরা ভালো গুণ আর শত্রুরা খারাপ গুন খোজ করে। |
১০.অর্থবহতা ( Meaning) | যে বিষয়ে ব্যক্তি অর্থ বুঝতে পারে সেই বিষয়ে মনোযোগ সহজে কেন্দ্রীভূত হয় । |
আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ
No comments:
Post a Comment