নিচের কোনটি  আচরণকে শক্তিশালী করে, স্থায়িত্ব দেয় এবং দিক নির্দেশ  করে

 ক। প্রেষনা 

খ। প্রত্যাশা

 গ। ক্ষমতায়ন

 ঘ। সামাজিকীকরণ

২) বিকাশে নীতির সাথে কোনটি সামঞ্জস্যপূর্ণ নয়?

CTET-Sep-2016

ক) বিকাশ সংঘটিত হয় পরিবেশের সাথে বংশগতির প্রতিনিয়ত মিথস্ক্রিয়ার ফলে 

খ)বিকাশ নির্ভর করে শিখন ও পরিনমনের উপর

গ) প্রতিটি শিশু বিকাশের প্রতিটি ধাপ অতিক্রম করে যদিও শিশুদের মধ্যে ব্যক্তিগত বৈষম্য থাকে 

ঘ)বিকাশ মাত্রাগত প্রক্রিয়া যা পরিমাপ যোগ্য

3)নিচের কোনটি মূলত একটি বংশগতি সম্পর্কিত

ফ্যাক্টর?

[CTET Jan 2012]

(1) চোখের রঙ।

(২) সামাজিক ক্রিয়াকলাপে অংশ গ্রহন করা

(3) সঙ্গীদের প্রতি মনোভাব

4) চিন্তাভাবনা ধরন।

4.শিশু কেন্দ্রিক শিক্ষার চিন্তাধারার সাথে

নিম্নলিখিত কোন মনোবিদের চিন্তাধারার সামঞ্জস্য দেখা যায়? 

[CTET Nov -2012]

(1) এরিক এরিকসন

(3) বি এফ স্কিনার

(২) চার্লস ডারউইন

(4) জন ডিউই

5."সংখ্যাগরিষ্ঠ মানুষ গড় মেধা সম্পন্ন, খুব কম সংখ্যক মানুষ উচ্চ মেধাসম্পন্ন  এবং কয়েকজন  নিন্ম বুদ্ধি সমপন্ন-বুদ্ধির কোন নীতির সাথে সামঞ্জস্য? 

[CTET Jan 2012]

(1) বুদ্ধি এবং জাতিগত পার্থক্য

(২) বুদ্ধির বন্টন

(3) বুদ্ধির বিকাশ

(4) বুদ্ধি এবং লিঙ্গগত পার্থক্য

৬.স্পিয়ারম্যানের দ্বিউপাদান তত্ত্বে g বলতে বোঝায়

[CTET Sept 2014]

(1) genetic intelligence

(2) generative intelligence

(3) general intelligence

(4) global intelligence

৭. কোন শিক্ষা কমিশন প্রার্থমিক স্তরে পরিবেশ শিক্ষার উপর সর্ব প্রথম গুরুত্ব আরোপ করে?

ক) হান্টার কমিশন

খ) সার্জেন্ট কমিশন

গ) মুদালিয়ার কমিশন

ঘ) কোঠারি কমিশন

৮) সমগ্রতাবাদের প্রবক্তাগন কোন দেশের অধিবাসী?

ক) ইংল্যাণ্ড

খ) ফ্রান্স

গ) আমেরিকা

ঘ) জার্মান

৯ ) নিরবিচ্ছিন্ন মূল্যায়ন উদ্দেশ্যে হল-

ক ) শিখনের অগ্রগতি পরিমাপ করা 

খ) শিখনের ফাকগুলি চিহ্নিত করা

গ) সংশোধনমূলক শিখনের প্রয়োজনীয়তা বিবেচনা কিনা

ঘ) উপরের সবগুলি

১০ ) ওয়াটসন কোন ধরণের ‘অনুবর্তন ’ নিয়ে পরীক্ষা করেছিলেন?

ক) প্রাচীন অনুবর্তন। 

খ) সক্রিয় অনুবর্তন।

গ) সামাজিক অনুবর্তন।

d) উপরের কোনটিই নয়।






























 




No comments:

Post a Comment