২১ )' কার মতে গনিত হল সমস্ত বিজ্ঞানের প্রবেশ দ্বার'-?-

ক) কার্ল ফ্রিডরিচ গাউস

খ) স্যার আইজাক নিউটন

গ) আইনস্টাইন

ঘ)  বেকন

২২) নিচের কোনটি সঠিক নয়?

ক) গণিত হল স্থান, সংখ্যা এবং পরিমাপের বিজ্ঞান।

খ) গণিত হল যুক্তি ও ন্যায়সম্মত বিজ্ঞান।

গ) এটি বিমূর্ত ধারণাকে মূর্ত ধারণায় পরিবর্তিত করতে সাহায্য করে।

ঘ) গণিত  ব্যক্তিগত ইচ্ছা ও আকাঙ্ক্ষার উপর নির্ভরশীল। 

২৩ ) সাধারন থেকে সিদ্ধান্তে উপনীত হওয়াকে বলে--

ক ) আরোহী যুক্তি

খ) অবরোহী যুক্তি

গ) অবযুক্তি

ঘ) অপযুক্তি

24. জ্যামিতির জনক কে?

ক) নিউটন

খ) পিথাগোরাস

গ) ইউক্লিড 

ঘ )  শ্রীধর আচার্য

 25.প্রজ্ঞামূলক ক্ষেত্রের মধ্যে কোন স্তরটি  নয়?

ক ) জ্ঞান

খ)মূল্যায়ন

গ)বিশ্লেষণ

ঘ)প্রতিক্রিয়াকরণ

26.অনুভূতি মূলক  ক্ষেত্রের অন্তর্গত  কোন স্তরটি  ?

ক)প্রয়োগ

খ)বোধগম্যতা

গ)জ্ঞান

ঘ) সংগঠন


ব্লুম ট্যাক্সোনমি তে তিনধরনের ক্ষেত্রের কথা বলা হয়েছে----

|i|প্রজ্ঞামূলক (Cognitive domain)  ক্ষেত্রে ছয়টি স্তর দেখা যায়।||

1. জ্ঞান (Knowledge )

2. বোধ  (Comprehension)

3. প্রয়োগ (Application)

4. বিশ্লেষণ (Analysis)

5. সংশ্লেষণ (Synthesis)

6. মূল্যায়ন (Evaluation)

|ii|অনুভূতিমূলক ( Affective Domain ) ক্ষেত্রের স্তর গুলি হল-||

1.গ্রহণ করা (Receiving)

2. প্রতিক্রিয়াকরণ (Responding)

3. মূল্যনির্ধারণ  (Valuing)

4. সংগঠন (Organization)

5. চরিত্রায়ন (Characterization)

(iii) মানুষ সঞ্চালনমূলক ক্ষেত্র :( Psychomotor domain) 

1. উপলব্ধি (Perception)


2.  সেট (Set)

3. নিয়ন্ত্রিত প্রতিক্রিয়া (Guided Response)

4. কৌশল (Mechanism)

5. জটিল বাহ্যিক প্রতিক্রিয়া (Complex Overt Response)

6. অভিযোজন (Adaptation)

7. সংগঠন (Organization)

27.সূত্র থেকে দৃষ্টান্তে উপনীত হওয়া যায় কোন যুক্তিতে?

ক) আরোহী যুক্তি

খ) অবরোহী যুক্তি

(গ) অবযুক্তি

ঘ) গানিতিক যুক্তি

28. নিচের উপাত্তগুলির (data)  ভূয়িষ্ঠক (mode) কত?||8, 3, 12, 3, 8, 2, 3, 15, 8, 2, 4, 12, 8, 4, 8, 3, 12

ক ) 8

খ ) 3

গ ) 4

ঘ) 2

ব্যাখ্যা||প্রথমে ডেটা গুলি ছোট থেকে বড়ো হিসাবে সাজিয়ে নিতে হবে।তারপর দেখতে হবে কোন ডেটাটি সবচেয়ে বেশিবার এসেছে। পুনারাবৃত্তির সংখ্যা যদি দুটি সংখ্যা আসে সেক্ষেত্রে দুটি মোড হবে।যেমন 2,2,3,3,3,4,4,4----এক্ষেত্রে মোড-3 ও 4.

29. নিচের উপাত্তগুলির (data)  মধ্যমান (Median ) কত?||2,3,4,5,6,10,12,3,3,8,9,

ক) 5

খ) 6

গ) 3

ঘ)10


ব্যাখ্যা||স্কোরগুলি ছোট থেকে বড়ো হিসাবে সাজিয়ে পাই--2,3,3,3,4,5,6,8,9,10,12.----এখানে ১১ টি পদ আছে। মধ্যমান হবে---(11+1)÷2=6 নম্বর পদটি।নির্নেয় মধ্যমান 5।জোড় সংখ্যার পদের ক্ষেত্রে মধ্যমান বের করার সময় গড় বের করতে হবে।যেমন -2,2,3,7,8,9 ---এক্ষেত্রে (3+7)÷2=5

30 ) নিচের কোন সম্পর্ক টি সঠিক?

ক) Mode=3xMedian-2xMean

খ)Mode=2xMedian-3xMean

গ)Mode=Median-2xMean

ঘ)Mode=Median-Mean

31.সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবনতা কোনটি?

ক) মিন

খ) মিডিয়ান

গ) মোড

ঘ) কোনটাই নয়

32. কর্মভিত্তিক শিখনের কথা প্রথম কে বলেছেন?

ক) কিলপ্যাট্রিক 

খ)জন ডিউই 

গ) ব্রুনার

ঘ) ওয়াটসন 

33. আরোহী চিন্তনের ক্ষেত্রে নিচের কোনটি প্রযোজ্য?

ক) জানা থেকে অজানা দিকে অগ্রসর 

খ) মূর্ত থেকে বিমুর্ত দিকে অগ্রসর 

গ) সহজ থেকেই জটিলের দিকে অগ্রসর 

ঘ) সাধারণ থেকে বিশেষ ক্ষেত্রে দিকে অগ্রসর 

34. নিচের কোনটির মাধ্যমে শিখন সর্বাধিক হয়?

ক ) দেখার মাধ্যমে

খ) পড়ার মাধ্যমে

গ) শোনার মাধ্যমে

ঘ)কর্মসম্পাদনের  মাধ্যমে

৩৪) Flash card কি ধরনের প্রদীপন?

ক) দৃশ্য নির্ভর

খ) শ্রুতি নির্ভর

গ) দৃশ্য শ্রুতি নির্ভর 

ঘ) উপরের সবগুলিই

35. নিচের কোনটি অর্ধমূর্ত শিক্ষন প্রদীপন?

ক ) নমুনা

খ) কম্পিউটার

গ) মডেল

ঘ) চিত্র

36.শ্রেনীকক্ষে ব্যবহৃত সাধারন শিক্ষন প্রদীপন কোনটি?

ক) টেবিল

খ) বই

গ) মানচিত্র

ঘ) ব্ল্যাকবোর্ড

৩৭) পর্যবেক্ষণ পদ্ধতির নির্দিষ্ট ক্রম কোনটি?

ক) বিষয়বস্তু নির্বাচন --> উদ্দেশ্য স্থিরীকরন -->পরিকল্পনা--> তথ্য সংগ্রহ -->ধারণা গঠন 

খ) বিষয়বস্তু নির্বাচন --> উদ্দেশ্য স্থিরীকরন -->পরিকল্পনা--> ধারণা গঠন --> তথ্য সংগ্রহ

গ) বিষয়বস্তু নির্বাচন --> ধারণা গঠন -->পরিকল্পনা--> তথ্য সংগ্রহ --> উদ্দেশ্য স্থিরীকরন

ঘ) উপরের কোনটিই নয়

৩৮ ) প্রকল্প পদ্ধতির জনক কে? 

ক ) কিলপ্যাট্রিক 

খ) ব্রুনার

গ) জন ডিউই

ঘ) ওয়াটসন

39. নিচের কোনটি প্রকল্প পদ্ধতির স্তর নয়?

ক) প্রকল্প নির্বাচন 

খ) প্রকল্প পরিকল্পনা 

গ) প্রকল্প সম্পাদন 

ঘ) প্রকল্পের উদ্দেশ্য নির্ধারণ 


40) প্রয়োগবাদ শিক্ষার জনক কে?

ক ) কিলপ্যাট্রিক 

খ) ব্রুনার

গ) জন ডিউই

ঘ) ওয়াটসন

41.নিচের কোন পদ্ধতিতে তথ্য সংগ্রহ সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়?

ক) পরীক্ষামূলক পদ্ধতি 

খ) আবিষ্কার পদ্ধতি 

গ) সমস্যা সমাধান মূলক পদ্ধতি 

ঘ)প্রকল্প পদ্ধতি 

42.প্রকল্প পদ্ধতির স্তর কয়টি ?

ক) 4

খ) 5

গ) 6 

ঘ) 7

43.গনিতে অনগ্রসরতার কারন কোনটি?

ক ) সাধারন বুদ্ধির অভাব

খ) বিষয়ের প্রতি আগ্রহের অভাব

গ) সঠিক অনুশীলনের অভাব

ঘ) উপরের সবগুলিই

44.নিচের কোনটি গনিত ভীতির  মানসিক কারন ?

ক)বিভ্রান্তি( confusion)

(খ) আত্মবিশ্বাসের অভাব 

(গ) নেতিবাচক চিন্তা ধারা 

(ঘ) উপরের সবগুলি 

45.44.নিচের কোনটি গনিত ভীতির  মানসিক কারন নয় ?

ক)বিভ্রান্তি( confusion)

(খ) আত্মবিশ্বাসের অভাব 

(গ) নেতিবাচক চিন্তা ধারা 

(ঘ) দ্রুত হৃদস্পন্দন

৪৬.Assesment শব্দের Assess শব্দটি ল্যাটিন শব্দ 

 Assidere শব্দ থেকে এসেছে।এই Assidere শব্দের অর্থ কি?

ক) to sit by

খ) to examine

গ) to learn

ঘ) to do

৪৭। অভ্যন্তরীণ অ্যাসেসমেন্টের ক্ষেত্রে কোনটি সঠিক?

ক) এটি বাহ্যিক অ্যাসেসমেন্টের থেকে কম লজিক্যাল।

খ ) অভ্যন্তরীণ অ্যাসেসমেন্টে শিক্ষার্থীর উপর চাপ বেশি থাকে।

গ) এর মাধ্যমে শিক্ষার্থীদের নিয়মিত পঠন পাঠনে সুভাস গড়ে ওঠে না।

 ঘ ) এর মাধ্যমে শিক্ষক নিজেকে  করতে অ্যাসেস

 পারেন।

৪৮।বাহ্যিক  অ্যাসেসমেন্টের ক্ষেত্রে কোনটি সঠিক?

ক) এক্ষেত্রে  শিক্ষার্থীদের প্রতিক্রাদানের সুযোগ অনেক বেশি থাকে। 

খ) এক্ষেত্রে শিক্ষার্থীদের ব্যক্তিগত বৈষম্যের উপর গুরুত্ব আরোপিত হয়।

গ) এক্ষেত্রে শিক্ষার্থীকে অভ্যন্তরীণ অ্যাসেসমেন্ট এর চেয়ে বেশি পরিশ্রম করতে হয়।

ঘ )  এক্ষেত্রে শিক্ষকের দক্ষতা সম্বন্ধে কোন ধারনা হয়না

৪৯) শ্রেণিকক্ষে শিখন শিক্ষণ  প্রক্রিয়া চলাকালীন যে মূল্যায়ন করা হয় সেটি হল-

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

50. শিক্ষন শিখন প্রক্রিয়ার মাধ্যমে উদ্দেশ্য গুলি কতখানি  সাফল্য লাভ করেছে, তার জন্য কিছু সময় অন্তর  যে মূল্যায়ন করা হয় সেটি হল-

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

51.ক্লাস পরীক্ষা ( Class Test) কোন ধরনের মূল্যায়ন? 

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

52.একক অভীক্ষা (unit test) কোন ধরনের মূল্যায়ন? 

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

53.পার্বিক পরীক্ষা (Term Test) কোন ধরনের মূল্যায়ন?

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

54.বার্ষিক পরীক্ষা (Annual Test)  কোন ধরনের পরীক্ষা?

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

55.কোনটি গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation) এর ক্ষেত্রে প্রযোজ্য নয়?

ক) গঠনগত মূল্যায়ন প্রক্রিয়াটি ধারাবাহিক প্রক্রিয়া।

খ) এই ধরনের মূল্যায়নে শিক্ষার্থীর সকল আচরনের মূল্যায়ন করা হয়।

গ) এই মূল্যায়নে কেবল শিক্ষার্থীর বৌদ্ধিক বিষয়ে গুরুত্ব আরোপ করে

ঘ) উপরে সবগুলিই

56.কোনটি সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation) এর ক্ষেত্রে প্রযোজ্য ?

ক ) এই মূল্যায়ন বিকাশমূলক প্রক্রিয়া।

খ) সমষ্টিগত মূল্যায়ন ব্যক্তিগত প্রক্রিয়া।

গ) এক্ষেত্রে শিক্ষার্থীর সকল ধরনের আচরণে ক্ষেত্রে গুরুত্ব আরোপ করা হয়।

ঘ) এই ধরনের মূল্যায়ন হল বিচার মূলক প্রক্রিয়া।

57. কোর্স শুরু হওয়ার পূর্বে যে ধরনের মূল্যায়ন করা হয় সেটি হল-

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

58.নিচের কোনটি সঠিক নয়?

ক ) পরীক্ষা সংকীর্ণ ধারণা যেখানে মূল্যায়ন একটি ব্যাপক ধারণা।

খ)  পরীক্ষা পরিমাণগত মাত্রা প্রদান করে যেখানে মূল্যায়ন পরিমাণগত ও গুণগত মাত্রা প্রদান করে।

গ) মূল্যায়নের নির্ভরযোগ্যতা পরীক্ষার থেকে অনেক বেশি।

ঘ) পরীক্ষা সকল ধরনের বিকাশে বিচার করে যেখানে মূল্যায়ন বৌদ্ধিক  বিকাশ বিচার করে।

59.CCE এর সম্পূর্ন নাম কি?

a) Comprehensive and Continuous Evaluation

b) Continuous and Comprehensive Evaluation

c) Cluster and Comprehensive Evaluation

d) None of the above

60) কোন বিষয়ে দক্ষতা নির্ধারণের জন্য যে মূল্যায়ন করা হয়ে থাকে তাকে বলে-

ক) পারদর্শিতা অভীক্ষা (Achievement Test)

খ ) দুর্বলতা নির্নায়ক অভীক্ষা (Diagnostic Test)

গ)   পূর্বাভাশ অভীক্ষা (Prognostic Test)

ঘ) সার্ভে অভীক্ষা (Survey Test)

61. শিক্ষার্থীদের কোন বিষয়ে কতখানি দুর্বলতা আছে তা নির্ণয় করার জন্য যে  পরীক্ষা নেওয়া হয় তাকে বলে

ক) পারদর্শিতা অভীক্ষা (Achievement Test)

খ ) দুর্বলতা নির্নায়ক অভীক্ষা (Diagnostic Test)

গ)   পূর্বাভাশ অভীক্ষা (Prognostic Test)

ঘ) সার্ভে অভীক্ষা (Survey Test)

62. বন্ধুদের দ্বারা অ্যাসেসমেন্ট কে কি ধরনের অ্যাসেসমেন্ট বলা হয়?

ক) স্ব অ্যাসেসমেন্ট

খ) গঠনগত অ্যাসেসমেন্ট  

গ)সমষ্টিগত অ্যাসেসমেন্ট 

ঘ)দুর্বলতা নির্ণায়ক অ্যাসেসমেন্ট 

63.নিচের কোনটিকে Entry point Evaluation বলা হয়?

ক) গঠনমূলক মূল্যায়ন (Formative evaluation)

খ)সমষ্টিগত মূল্যায়ন (Summative evaluation)

গ) দুর্বলতা নির্ণায়ক মূল্যায়ন (Diagnostic Evaluation)

ঘ) স্থাননির্নায়ক মূল্যায়ন (Placement Evaluation)

64. ব্রেইনস্টমিং পদ্ধতির উদ্ভাবক কে?

ক) ওসবর্ন

খ) ব্লুম

গ) হার্বাট

ঘ) ব্রুনার

65.সাধারনত প্রাথমিক শিক্ষার্থীরা গণিত শিখতে আগ্রহ প্রকাশ করে না। এর কারণ হলো -

ক ) গাণিতিক সমস্যা গুলি কঠিন 

খ) বাস্তব জীবনের সাথে গণিতকে সম্পর্কিত করতে শিক্ষক অপারগ।

গ) গণিত শেখানো হয় গণিতের ভাষায় 

ঘ)উপরের সবগুলোই 

 66. গণিতের প্রকৃতি হলো-

ক ) আলংকারিক

খ ) বিষয়বস্তু কঠিন

গ) বিষয়টি যৌক্তিক 

ঘ) বিষয়টি সর্বসাধারণের জন্য নয় 

67. নিচের কোন কাজটি শিক্ষকের  সম্পর্কিত নয়?

ক)পরিকল্পনা করা 

খ)নির্দেশনা

গ) শিক্ষন

ঘ) পাঠক্রম সংরচনা

68. শিক্ষার উদ্দেশ্যগুলির শ্রেণীবিন্যাসের ( Taxonomy) ক্ষেত্রে পথিকৃৎ  কোন শিক্ষাবিদ?


ক) ওসবর্ন

খ) ব্লুম

গ) হার্বাট

ঘ) ব্রুনার

69.গণিতে কোন শাখায় সর্বাধিক প্রদীপনের ব্যবহার করা হয়?

ক)পাটিগণিত

খ) বীজগণিত

গ) জ্যামিতি

ঘ) ক্যালকুলাস 

70. প্রাথমিক শ্রেণী বইয়ের রচনা করার সময় নিচের কোন বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিত?

ক ) ধারণা গুলি উচ্চ শ্রেণীর গনিতের সাথে যাতে সম্পর্কিত হয়

খ) ধারণা গুলি জটিল থেকে সহজের দিকে উপস্থাপিত  থাকে

গ) ধারণা গুলি ক্রমান্বয়ে   উপস্থাপিত  থাকে

ঘ) ধারণা গুলি যাতে মূর্ত থেকে বিমুর্তে উপস্থাপিত থাকে

71. প্রথম ও দ্বিতীয় শ্রেণীর গণিত শিখন শিক্ষনে কোনটি সত্য ?

ক ) পর্যাপ্ত অনুশীলনে সুযোগ করে দেওয়া

খ) মৌখিক গণিতের উপর জোর দেওয়া

গ) প্রাথমিক স্তরে গণিত শিখন উচিত না

ঘ) গণিত শিখনে গণিতের বিষয়গুলি পারস্পরিক আন্ত সম্পর্কযুক্ত

72ক্লাসের শেষে , শিক্ষার্থীদের গৃহ কাজ দেওয়ার কারন-

1। শিক্ষার্থীদের অবসর সময় তারা ব্যবহার করতে পারবে।

2। ছাত্র ব্যস্ত রাখা যাবে

3। অর্জিত জ্ঞান প্রয়োগ করতে পারবে

4। উপরের সব

73.

পঞ্চম শ্রেণির ক্লাসে  সংবাদপত্র বিতরন করে,ভারতীয় দলের স্কোর পড়তে বলে, শিক্ষক শিক্ষার্থীদের স্কোরের বার গ্রাফ আঁকতে   বললেন।এক্ষেত্রে শিক্ষক যেটা করার চেষ্টা করলেন-


1। শিক্ষার্থীদের গাণিতিক ধারণা এবং বাস্তব

জীবনের মধ্যে সংযোগ স্থাপন করার চেষ্টা করেছেন।


2।  প্রকল্প পদ্ধতির মাধ্যমে তাদের শেখানোর চেষ্টা করেছেন।

3। শ্রেনীকক্ষকে আনন্দময় এবং যোগাযোগ তৈরি করেছেন।

4। ছাত্রদের মধ্যে যুক্তি শক্তি বাড়ানোর চেষ্টা করেছেন।

74. নিম্নলিখিত কোনটি প্রাথমিক স্তরে ভালো  গণিত পাঠ্যপুস্তকের বৈশিষ্ট্য ?

1।বিষয়গুলির ধারণা  প্রসঙ্গের মাধ্যমে

শুরু করা। 


2।অসংখ্য কঠিন গনিতের অনুশীলন থাকা


3। রঙিন ও আকর্ষণীয় হওয়া

4। এটি মোটা এবং বড় হওয়া 

75.প্রাথমিক শিক্ষার্থীদের শিখনের ক্ষেত্রে কোনটি প্রযোজ্য নয়?

ক) অনুশীলন

খ)প্রশ্নকরন

গ) ব্যাখ্যা

ঘ) আলোচনা সভা

76.একজন ভালো গনিতজ্ঞ -

ক)  উপলব্ধি ও প্রয়োগ এবং ধারনাগুলির মধ্যে সম্পর্ক স্থাপনে সক্ষম।

2। সমস্যা গুলির সমধান করতে সক্ষম

3। বেশিরভাগ সূত্র মুখস্থ করতে সক্ষম

4। অল্প সময়ের মধ্যে সমস্যার সমাধান করতে সক্ষম

77. গণিতে নির্ণায়ক অভীক্ষা করানোর উদ্দেশ্য হলো-

ক) প্রগতি পত্র পূরণ করার জন্য

খ) বার্ষিক পরীক্ষা প্রশ্নপত্র তৈরি করার জন্য

গ) শিক্ষার্থীদের বিষয়বস্তুর ধারনার ঘাটতি দেখার জন্য

ঘ) অভিভাবককে  ফিডব্যাক দেওয়ার জন্য 

78. যদি কোনো শিক্ষার্থীর সংখ্যা ও গণনার বিষয়ে সমস্যা থাকে তবে তাকে কি ধরনের প্রতিবন্ধী বলা যায়?

ক)  ডিসক্যালকুলিয়া

খ) ডিসলেক্সিয়া

গ) ডিসগ্রাফিয়া

ঘ) ডিসপ্রাক্সিয়া

79. গণিত শিখন ক্লাসে বিভিন্ন শিক্ষন পদ্ধতির প্রয়োগ করার কারন-


1।শিক্ষণীয় বিষয় কে কার্যকারী করে তুলতে

2। শিক্ষনীয় বিষয়কে আকর্ষণীয় করে তুলতে 

3। শিক্ষনের বিষয়ে ধারণাকে স্পষ্ট করে তুলতে

4। উপরে সবগুলি

80.জ্যামিতিক চিত্র অঙ্কন করতে পারা শিখনের কোন সামার্থ্য কে পূরন করে?

ক) জ্ঞান

খ) দক্ষতা

গ) প্রয়োগ

ঘ) বোধ

81.গানিতিক সূত্র মনে করতে পারা শিখনের কোন সামার্থ্য কে পূরন করে?

ক) জ্ঞান

খ) দক্ষতা

গ) প্রয়োগ

ঘ) বোধ

82. নিচের কোনটি বোধমূলক সামার্থ্য?

ক নতুন সমস্যা সমাধান করা।

খ) আয়তক্ষেত্রের ক্ষেত্রফলের সূত্র মনে করতে পারা

গ) আয়তক্ষেত্রে ও বর্গক্ষেত্রে তুলনা করতে পারা

ঘ) আয়তক্ষেত্র অঙ্কন করতে পারা

83.Which one of the following is an example of a fine motor skill ?||নিচের কোনটি অনুসঞ্চালন মূলক দক্ষতার উদাহরন।

CTET-2012

(1) Hopping|| একপায়ে নৃত্যকরা

(2) Running||দৌড়ানো 

(3) Writing||লেখা

(4) Climbing|| আরোহন করা

ব্যাখ্যা||Fine motor skill হল হাত ও পায়ের সাহার্য্যে ছোট ছোট কাজ করা।যেমন কাঁচির সাহার্য্যে কিছু কাটা।

84.Process of education বইটি কার লেখা?

ক) ব্লুম

খ) জন ডিউই

গ) জেরম ব্রুনার

ঘ) রুশো

85. নিচের কোনটি সর্বাপেক্ষা  শক্তিশালী শিক্ষা উপকরন?

ক)পঠন যোগ্য  

খ) দৃষ্টি নির্ভর 

গ) শ্রুতি নির্ভর 

ঘ) দৃষ্টি ও স্মৃতি নির্ভর

86.শিক্ষা প্রদীপন এর ক্ষেত্রে নিচের কোনটি প্রযোজ্য নয়? 

১।  ব্ল্যাকবোর্ডে সংবাদপত্র ও ম্যাগাজিন গুরুত্বপূর্ন অংশ কাটিং করে চিপকে দেওয়া যেতে পারে।  

2। শিক্ষা অধিক কার্যকরী হতে পারে দৃশ্য শ্রুতি নির্ভর প্রদীপন ব্যবহারের মাধ্যমে 

3। একঘেয়ে বিষয়বস্তুকে দৃশ্য শ্রুতি নির্ভর প্রদীপন ব্যবহারের মাধ্যমে আনন্দদায়ক করা যেতে পারে।

4।শ্রেনীকক্ষে  পাঠ্যপুস্তক অন্যতম প্রধান

ব্যবহৃত একটি শিক্ষা উপকরণ।

87.ক্রিয়াভিত্তিক শিক্ষন (Play way method) পদ্ধতির জনক কে?

ক) ফ্রয়বেল

খ) রুশো

গ) ওয়াটসন

ঘ) হার্বাট স্পেনসর

88. আবিষ্কার পদ্ধতির প্রবক্তা কে?

ক) জন লক

খ) কিল প্যাট্রিক

গ)এইচ ই আর্মস্ট্রং

ঘ) জন ডিউই

89.একটি ভাল অভীক্ষার নিচের কোন বৈশিষ্ট্যটি থাকে?

Odisha TET-2017

a) নির্ভরযোগ্যতা||Reliability

b) উপযোগিতা||Usability

c)বৈধতা||Validity

d) উপরের সবগুলিই

Reliability হল অভীক্ষার (test) সেই গুন যা ঠিক করে ওই টেস্টটি আজকে নেওয়ার পর কোনো ছাত্র যে নাম্বার পেয়েছে আগামীকাল ওই একই টেস্ট নিলে সেই নাম্বার পাবে।|||অপরদিকে Usability হল টেস্ট দিতে দিতে সে নতুন কিছু শিখবে।|||Validity হল সেটাই যেটা পরিমাপ করতে চাইছে সেটাই পরিমাপ হচ্ছে কিনা অর্থাৎ ভূগোল পরিক্ষায় ভূগোলের প্রশ্নই আসবে নাকি ইতিহাসের।।

90.কোনো অভীক্ষায় যখন কোনো বিষয়ের সকল  অধ্যায়ের উপর গুরুত্ব দেওয়া হয় তখন তাকে বলা হয়--

a) নির্ভরযোগ্যতা||Reliability

b) উপযোগিতা||Usability

c)বৈধতা||Validity

d) বোধগম্যতা ||Comprehensiveness

91.নিচের কোন পদ্ধতিটি দলগত পদ্ধতি নয়?

ক) প্রকল্প পদ্ধতি

খ) সমস্যা সমাধান পদ্ধতি 

গ)ডালটন পদ্ধতি

ঘ) উপরে সবগুলোই

92. কোন পদ্ধতিটি শিক্ষার্থী কেন্দ্রিক?

ক)বক্তৃতা পদ্ধতি

খ)প্রদর্শন পদ্ধতি

গ) আবিষ্কার পদ্ধতি

ঘ) উপরে সবগুলোই 

93. বর্তমান যুগে গুরুত্বপূর্ণ প্রদীপন  হলো-

ক) ব্ল্যাকবোর্ড 

খ) পাঠ্যপুস্তক 

গ) কম্পিউটার

ঘ) টেলিভিশন

94. গণিত শেখার সবচেয়ে প্রাচীন পদ্ধতি কোনটি?

ক) প্রকল্প পদ্ধতি

খ)আবিষ্কার পদ্ধতি 

গ)সমস্যা সমাধান পদ্ধতি 

ঘ)আরোহী ও অবরোহী পদ্ধতি 

95.গাণিতিক খেলা এবং ধাঁধা সাহায্য করে

CTET-2016

(ক) গণিতের প্রতি ইতিবাচক মানসিকতা  বিকাশে

এবং দৈনন্দিন ধারণার সাথে সম্পর্ক

করতে

(খ) গণিতকে উপভোগ্য ও আনন্দদায়ক করতে

(গ) সমস্যা সমাধানের দক্ষতাকে উৎসাহিত করা

ঘ) উপরের সবগুলিই

96.একটি গণিতের ক্লাসে জোর দেওয়া উচিত -

a. গাণিতিক সমস্যার সমাধানের ওপর

b. গাণিতিক বিষয়বস্তুর ওপর

c. গাণিতিক প্রক্রিয়া ও যুক্তির ওপর

d. মুখস্তের ওপর

97.শিক্ষার লক্ষ্য হল-

(ক)শিক্ষার্থীদের তথ্য দিয়ে সমৃদ্ধ করা  

(খ) শিক্ষনীয় ক্রিয়াকলাপে শিক্ষার্থীদের জড়িত করা

(গ)শিক্ষার্থীদের জ্ঞান প্রদান করা  

(d) আকাঙ্ক্ষিত আচরণের  পরিবর্তন সাধন করা 

97.SOLO -এর সম্পূর্ন অর্থ-

(a) System of the observed learning outcome

(b) structure of the observed learinign output

(c) Structure of the observed learning outcome

(d) System of the observed learning output

98.শিক্ষার্থীরা নিষ্ক্রিয় থাকে-
(ক) প্রকল্প পদ্ধতি
(খ) আবিষ্কার পদ্ধতি
(গ) বক্তৃতা পদ্ধতি
(d) সমস্যা সমাধান পদ্ধতি
99.সিম্পোজিয়াম এক প্রকার
(ক) আবিষ্কার পদ্ধতি
(খ) আলোচনা পদ্ধতি
(গ) বক্তৃতা পদ্ধতি
(d) প্রদর্শন পদ্ধতি

symposium হল একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করার জন্য একটি সম্মেলন বা সভা।

100.আর্ম স্ট্রং এর সূচক ছিল

(ক) সমস্যা সমাধানের পদ্ধতি

(খ) প্রকল্প পদ্ধতি

(গ) আলোচনা পদ্ধতি

(d) হিউরিস্টিক পদ্ধতি

হিউরিস্টিক পদ্ধতি বলতে আবিস্কার পদ্ধতিতে কে বোঝানো হয়েছে।

101.অনুশীলন করা হয়

(ক) আরোহী পদ্ধতি

(খ) অবরোহী  পদ্ধতি

(গ) ড্রিল পদ্ধতি

(d) আলোচনা পদ্ধতি

102.সক্রেটিক পদ্ধতি নামে পরিচিত

(ক) বক্তৃতা প্রদর্শন পদ্ধতি

(খ) আলোচনা পদ্ধতি

(গ) তদন্ত পদ্ধতি

(d) প্রশ্ন- উত্তর পদ্ধতি

103.কোনটি প্রকল্প পদ্ধতি সম্পর্কে সত্য নয়?

(ক) এটি একটি উদ্দেশ্যমূলক কার্যকলাপ

(খ) এটি সামাজিক পরিবেশে সম্পাদিত হয়

(গ) এটি বাস্তব জীবনে সম্পন্ন হয়

(d) এটি শিক্ষক কেন্দ্রিক কার্যকলাপ

104.ম্যাক্রো-পাঠ পরিকল্পনায় পাঠের সময়কাল

(a) 5-10 মিনিট

(খ) 10-20 মিনিট

(গ) 20-30 মিনিট

(d) 35-45 মিনিট

 105.সহযোগী  শিক্ষায় (Cooperative learning) দলে  শিক্ষার্থীর সংখ্যা

(a) 3-4

(খ) 5-6

(গ) 8-10

(d) 10-15

106.শিক্ষার্থীরা সবচেয়ে বেশি সময় কাটাতে কার সাথে পছন্দ করে?

(ক) শিক্ষক

(খ) পিতামাতা

(গ) আত্মীয়

(d) বন্ধু বান্ধব (peer group)
























 












































   





No comments:

Post a Comment