107.যা দলগত শিক্ষনের ( Group teaching) এর সুবিধা নয়
(ক) সম্পদের আরও ভাল ব্যবহার করা হয়
(খ) আরও ভাল পরিকল্পনা করা যায়
(গ) শিক্ষণ কৌশলগুলির আরও ভাল ব্যবহার করা যায়
(d) শিক্ষকদের আর্থিক সুবিধা হয়
108.CAI এর সম্পূর্ন নাম
(a) Computer analyzed instruction
(b) Computer assisted instruction
(c) Computer assisted interview
(d) Computer analyzed interview
109. ব্লুমের শ্রেণিবিন্যাসের সর্বোচ্চ স্তরে রয়েছে
(ক) বোধ||Understanding
(খ) প্রয়োগ||Application
(গ) মূল্যায়ন||Evaluation
(d) বিশ্লেষণ||Analysis
110.শিক্ষাগত উদ্দেশ্যের শ্রেনীবিন্যাসে ক্ষেত্রের সংখ্যা হল
(ক) দুই
(খ) তিন
(গ) পাঁচ
(d) ছয়
প্রজ্ঞা,অনুভূতি, মানস সঞ্চালনমূলক দক্ষতা
111.জানা/ মুখস্থ করা এবং স্মরণ করা সম্পর্কিত
(a) বোধ
(খ) প্রয়োগ
(গ) জ্ঞান
(d) মূল্যায়ন
112.কোনো বিষয়ে অর্থ উপলব্ধি করতে পারা
(ক) বোধ
(খ) প্রয়োগ
(গ) জ্ঞান
(d) সংশ্লেষণ
113.নতুন পরিস্থিতিতে পূর্ববর্তী শিক্ষণীয় জ্ঞান ব্যবহার করা হয়-
(ক) বোধগম্যতা
(খ) প্রয়োগ
(গ) জ্ঞান
(d) বিশ্লেষণ
114.বৌদ্ধিক দক্ষতা কার দ্বারা প্রতিফলিত হয়
(ক) প্রজ্ঞামূলক ক্ষেত্র
(খ) অনুভূতি মূলক দক্ষতা
(গ) মানস সঞ্চালক মূলক দক্ষতা
(d) উপরের কোনটি নয়
115.মনোভাব, মূল্যবোধ এবং আগ্রহ কার দ্বারা প্রতিফলিত হয়
(ক) প্রজ্ঞামূলক ক্ষেত্র
(খ) অনুভূতি মূলক দক্ষতা
(গ) মানস সঞ্চালক মূলক দক্ষতা
(d) উপরের কোনটি নয়
116.শিক্ষক কার্য সম্পাদন করেন এবং ব্যাখ্যা করেন-
(ক) বক্তৃতা পদ্ধতি
(খ) আবিষ্কার পদ্ধতি
(গ) প্রদর্শন পদ্ধতি
(d) সমস্যা সমাধানের পদ্ধতি
117.মাইক্রো টিচিংয়ে উপস্থাপনার সময় কত?
(a) 1-5 মিনিট
(খ) 5-10 মিনিট
(c) 10-15 মিনিট
(d) 15-20 মিনিট
118.মাইক্রো টিচিংয়ে শিক্ষার্থীদের সংখ্যা কত?
(a) 1-5
(খ) 5-10
(গ) 10-15
(d) 15-20
119.মাইক্রো টিচিং শুরু হয়েছিল
(a) 1950
(খ) 1960
(c) 1970
(d) 1980
120.কোনটি প্রিন্ট মিডিয়ার অন্তর্ভুক্ত নয়?
(ক) বই
(খ) ম্যাগাজিন
(গ) ডায়াগ্রাম
(d) টি.ভি
121.দর্শনের মাধ্যমে শতকরা কত জ্ঞান সংরক্ষিত হয়?
(ক) 75%
(খ) 13%
(গ) 6%
(d) 3%
122.নিচের কোনটি থেকে শিক্ষার্থীরা সরাসরি অভিজ্ঞতা অর্জন করতে পার?
(ক) চলচিত্রে
(খ) দৃশ্যমান প্রতীক
(গ) প্রদর্শন
(ঘ) শিক্ষণীয় ভ্রমন (Field trip)
123.শিক্ষার প্রকল্প পদ্ধতিতে প্রথম ধাপ কি
(ক) কার্যক্রম নির্ধারণ
(খ) উদ্দেশ্য নির্ধারণ
(গ) পরিকল্পনা
(d) কাজের বিতরণ ( distribution of work)
124.কোনটি শিক্ষার মনস্তাত্ত্বিক নীতি নয়?
(ক) মূর্ত থেকে বিমূর্ত
(খ) জটিল থেকে সহজ
(গ) জানা থেকে অজানা
(d) সহজ থেকে কঠিন
125.স্কুল পর্যায়ে বিজ্ঞান শেখানোর সেরা পদ্ধতি কোনটি?
(ক) বক্তৃতা পদ্ধতি
(খ) বিশ্লেষণাত্মক পদ্ধতি
(গ) সরাসরি পদ্ধতি
(d) প্রদর্শন পদ্ধতি
126.বৈজ্ঞানিক পদ্ধতির ধাপ কোনটি নয়?
(ক) পর্যবেক্ষণ
(খ) পরীক্ষা
(গ) অনুমান (Prediction)
(d) সাক্ষাৎকার
126. নিচের কোন পদ্ধতিটি শিক্ষাক্ষেত্রে সবচেয়ে উপযোগী?Rajasthan TET-2013
ক) বক্তৃতা পদ্ধতি
খ) আলোচনা পদ্ধতি
গ) প্রদর্শন পদ্ধতি
ঘ) প্রশ্ন উত্তর পদ্ধতি
127.শ্রেনীকক্ষে প্রচুর শিক্ষার্থী থাকলে কোন পদ্ধতি সবচেয়ে কার্যকারী হবে?
ক) বিতর্ক, আলোচনা, অনুশীলন
খ) বক্তৃতা দিয়ে গ্রুপে কাজ দেওয়া
গ) বক্তৃতা পদ্ধতি এবং ক্লাস নোট
ঘ) স্ব-অধ্যয়ন এবং প্রশ্ন জিজ্ঞাসা করা
128. শ্রেনী কক্ষে ছেলে ও মেয়ে উভয়ই আছে।ছেলে ও মেয়েদের মধ্যে সহযোগিতা উন্নত করার জন্য আপনি কোন পদ্ধতি গ্রহণ করবেন?
ক) অভিভাবকদের ছেলে ও মেয়েদের মধ্যে সমতা নিয়ে আলোচনা করবেন
খ) ভাগাভাগি না করে ছেলে এবং মেয়েদের একই বেঞ্চে বসতে বলবেন।
গ) স্কুলের ও শ্রেনীকক্ষের কাজ ছেলেমেয়ে একসাথে করতে বলবেন।
ঘ) পড়ানোর সময় ছেলে ও মেয়েদের সমতার পাঠ দেবেন
129.কেন শিক্ষক প্রশিক্ষণ প্রয়োজন?
ক) শিক্ষণ দক্ষতা বৃদ্ধি করতে
খ) শিশু মনসত্ত্ব বুঝতে
গ) বিষয়বস্তুর জ্ঞান বৃদ্ধি করতে
d) উপরের সব
130.কোন মনোবিজ্ঞানী বিশ্বাস করতেন যে 'সমস্ত শিশুদের শেখার সম্ভাবনা রয়েছে'?
ক) ফ্রোয়েবেল
খ) জন ডিউই
গ) জোহান হার্বার্ট
d) মারিয়া মন্তেসরী
131.একজন শিক্ষার্থীকে 'ব্যতিক্রমী' হিসাবে বিবেচনা করা হবে যখন তার কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে ____________ হয়।
ক) গড় শিক্ষার্থীর উপরে বা নীচে
খ) গড় শিক্ষার্থীর উপরে
গ) গড় শিক্ষার্থীর নীচে
d) গড় শিক্ষার্থীর অনুরূপ
132.একজন শিক্ষার্থীর কর্মক্ষমতা মূল্যায়ন করার সেরা সময় কখন?
ক) নির্দেশদান শুরু হওয়ার সাথে
খ) নির্দেশদান শেষ হওয়ার পর
গ) পাঠ্যপুস্তকের এককটি শেষ হওয়ার পর
ঘ) নির্দেশদানের প্রক্রিয়া চলাকালীন
133.ন্যাশনাল অ্যাডাল্ট এডুকেশন প্রোগ্রাম (NAEP) কখন চালু হয়েছিল?
ক) 1964
খ) 1972
গ) 1978
ঘ) 1986
1978 সালে ১৫-৩৫ বছর বয়স্কদের মধ্যে।
134.শিক্ষাগত সমতার সুযোগের ভারতীয় সংবিধানের কোন ধারায় প্রদান করা হয়েছে?
ক) ধারা 14
খ) ধারা 25
গ) ধারা 37
d) ধারা 45
135.কিভাবে ভুলে যাওয়া কমানো যায়?
ক) সাদৃশ্যের মাধ্যমে
খ) বৈষম্যের মাধ্যমে
গ) অতিশিখন মাধ্যমে
ঘ) আবৃত্তির মাধ্যমে
136.বৃত্তিমূলক শিক্ষার প্রথম কেন্দ্রীয় ইনস্টিটিউট কোথায় স্থাপিত হয়েছিল?
ক) ভোপাল
খ) কলকাতা
গ) কোয়েম্বাটোর
d) মুম্বাই
137.10+2+3 বছরের শিক্ষার কাঠামো ____________ দ্বারা প্রস্তাবিত হয়েছিল ?
ক) শিক্ষা কমিশন, 1964
খ) রামমূর্তি কমিটি, ১৯৯০
গ) মাধ্যমিক শিক্ষা কমিশন, 1952
d) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন, 1948
শিক্ষা কমিশন, 1964 অর্থাৎ কোঠারি কমিশন।।
138.আপনি যদি লক্ষ্য করেন যে কোনো শিক্ষার্থী আপনার ক্লাসে ঝিমুচ্ছে (doze) তবে আপনি কী করবেন?
ক) মনোযোগ দেওয়ার জন্য একটি আদেশ দেবেন।
খ) শারীরিকভাবে সক্রিয় থাকার সুযোগ করে দেবেন।
গ) তিরস্কার করবেন।
ঘ) কিছুক্ষণের জন্য পড়ানো বন্ধ করবেন।
139.'শিক্ষার জাতীয় নীতি' 1986 কার দ্বারা পর্যালোচনা করা হয়েছিল?
ক) কোঠারি
খ) মুদালিয়ার
গ) রামমূর্তি কমিটি
ঘ) উপরের কোনটিই নয়
140. আপনি একজন শিক্ষার্থীকে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার জন্য পাঁচটি বাক্য দিলেন। একজন মূল্যায়নকারী হিসাবে, আপনি কোন দিকটি তার মধ্যে মূল্যায়ন করার চেষ্টা করলেন?
ক) প্রয়োগ
খ) জ্ঞান
গ) সংশ্লেষণ
d) বোধ
141.'শিক্ষার্থীদের উপর একাডেমিক বোঝা' বিষয়টি কোন কমিটির দ্বারা পর্যালোচনা করা হয়েছিল?
ক) কোঠারি কমিশন
খ) ঈশ্বর ভাই প্যাটেল কমিটি
গ) মাথুর কমিটি
d) যশপাল কমিটি
যশপাল কমিটি (১৯৯২-৯৩)
142.নিচের কোনটি প্রশিক্ষণ শিক্ষা পরিকল্পনাকারী এবং প্রশাসনিক ক্ষেত্রে শীর্ষ প্রতিষ্ঠান?
a) NCERT
b) NCTE
c) NIPEA
d) SIE
National Institute of Educational Planning and Administration (NIEPA)-প্রতিষ্ঠা কাল-১৯৭৯
143.নিচের কোনটি ছেলে এবং মেয়েদের শ্রেণিকক্ষের আচরণে পার্থক্যের প্রধান কারণ?
ক) বিকাশের পার্থক্য
খ) শিক্ষাগত পার্থক্য
গ) চাকরির আকাঙ্ক্ষার পার্থক্য
ঘ) সামাজিক প্রত্যাশা বা চাহিদার পার্থক্য
144.নিচের কোন জোড়া সঠিক নয় ?
ক) পিয়াঁজে - নৈতিক বিকাশ
খ) মাসলো - চাহিদার সোপান তত্ত্ব
গ) থর্নডাইক - X ও Y তত্ত্ব
ঘ) স্কিনার - প্রোগ্রামিং লার্নিং
145.একটি ক্লাসের বেশিরভাগ শিক্ষার্থী খারাপ আচরন করে, এটি আপনি কী বলবেন ?
ক) শিক্ষার্থীর অভিভাবক অশিক্ষিত
খ) শ্রেনীকক্ষে আচরণবিধির অভাব
গ) অনেক নিয়ম শৃঙ্খলায় শ্রেনীকক্ষ আবদ্ধ
ঘ) শিক্ষার্থীদের মধ্যে সাধারণ শৃঙ্খলা নেই
145. পরীক্ষার মাধ্যমে
ক) শিক্ষার্থীদের দক্ষতা মূল্যায়ন করা হয়।
খ) শিখনের সমস্যাগুলি চিহ্নিত করা হয়
গ) শিখনের স্তর চিহ্নিত করা হয়
ঘ) শিক্ষার্থীদের ভালো খারাপ চিহ্নিত করা হয়
146.নিচের কোন নীতি 1975 সালে চালু করা হয়েছিল?
ক) 10 বছরের জন্য স্কুলের পাঠ্যক্রম
খ) কোঠারি কমিশন রিপোর্ট
গ) ম্যাকলে রিপোর্ট
d) রাধাকৃষ্ণন রিপোর্ট
147.'জেনারেশন গ্যাপ' বলতে বলতে বোঝায়?
ক) কিশোরদের প্রতি প্রাপ্তবয়স্কদের মনোভাব
খ) বিভিন্ন বয়সের নৈতিকতার পার্থক্য
গ) কিশোরদের বিভিন্ন সমস্যা
ঘ) কিশোর-কিশোরীদের ক্রমবর্ধমান সচেতনতা
148.কেন একজন শিক্ষক আদর্শবাদী হবেন এবং উদাহরণ স্থাপন করবেন?
ক) শিক্ষার্থীদের মূল্যবোধ অভাব
খ) শিক্ষার্থীরা সাধারণত শিক্ষকদের অনুকরণ করে থাকে।
গ) শিক্ষক একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি
d) শিক্ষক একজন পিতৃত্ব স্থানীয় ব্যক্তিত্ব
149.আপনার ক্লাসের একজন ছাত্র চুরির করেছে। আপনি কি করবেন?
ক) আচরণটির কারণ অনুসন্ধান করবেন এবং তার প্রতিকার করবেন।
খ) শাস্তি দেবেন এবং শিশুটিকে ক্ষতিপূরণ দিতে বলবেন
গ) প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য বলবেন
d) শিশুটিকে পুলিশে পাঠাবেন
150.একজন শিক্ষক শ্রেণীকক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা কী পালন করতে পারেন?
ক)শিক্ষার্থীদের পাঠে আগ্রহী করার মাধ্যমে
খ) বিষয় সম্পর্কে জ্ঞান প্রদানের মাধ্যমে
গ) পড়াশোনার চাপ হ্রাস করেএবং পাঠদানে সৃজনশীলতা আনয়নের মাধ্যমে
ঘ) উচ্চ একাডেমিক স্কোর অর্জনে সহায়তার মাধ্যমে
151.কি ধরনের শিক্ষক প্রশংসার যোগ্য ?
ক) যিনি অসাধারণ ব্যাক্তিত্বের অধিকারী
খ) যিনি তার ছাত্রদের উপর কঠোর বিধি নিষেধ আরোপ করেন
গ) যিনি শিক্ষার্থীদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরন করেন
ঘ) যিনি ছাত্রদের সমস্যা বোঝেন এবং তাদের প্রতি সাহার্যের হাত বাড়িয়ে দেন।
152.নিচের কোনটি বোধমূলক শিখন (Perceptional learning) এর উদাহরন?
ক) মূর্ত থেকে বিমূর্ত
খ) জানা থেকে অজানা
গ) দেখা থেকে অদেখা
ঘ) সহজ থেকে জটিল
153.একজন স্কুলের প্রধান শিক্ষক হিসাবে , আপনি নীচের গড় মেধা সম্পন্ন শিক্ষার্থীদের সাথে কীভাবে আচরণ করবেন?
ক) অন্যান্য শিক্ষার্থীদের মতোই
খ) সহানুভূতির সাথে
গ) কোন মনোযোগ দেবেন না
d) পরবর্তী ক্লাসে পাশ করাবেন না।
154. ক্লাসে আপনার প্রথম দিনে, আপনি কি করবেন?
ক) শিক্ষার্থীর বিষয়বস্তুর মূল্যায়ন করবেন।
খ) শিক্ষার্থীদের সাথে নিজেকে পরিচয় করাবেন
গ) সবার দিকে তাকিয়ে হাসবেন
ঘ) শিক্ষার্থীদের শৃঙ্খলাপরায়ন হতে বলবেন।
155.আপনি কিভাবে একজন শিক্ষক হিসাবে পোশাক পড়বেন ?
ক) যা পরে স্বাচ্ছন্দ বোধ করেন
খ) মর্যাদাপূর্ণ পোশাক পড়বেন
গ) ফ্যাশনেবল পোশাক পরবেন
ঘ) ঐতিহ্যগত পোশাক পড়বেন
156.কেন ক্লাসে মূল্যায়ন করাবেন?
ক) শিক্ষাগত উদ্দেশ্যের পারদর্শিতার মূল্যায়ন করার জন্য
খ) লেখার অনুশীলন হিসাবে
গ) সংশোধন করার জন্য
ঘ) শিক্ষার্থীদের যৌক্তিকভাবে চিন্তা করতে সহায়তার জন্য।
157.একজন শিক্ষকের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ কী?
ক) শ্রেণীকক্ষে শৃঙ্খলা বজায় রাখা
খ) অ্যাসাইনমেন্ট শেষ করা
গ) শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে আনন্দদায়ক করে তোলা
ঘ) প্রশ্নপত্র পরীক্ষা করা
158.শ্রেনী কক্ষে কার্যকর যোগাযোগের জন্য নিচের কোনটি প্রয়োজন হয় না?
ক) উপযুক্ত অঙ্গভঙ্গি
খ) বক্তৃতা সময় কন্ঠস্বরের বৈচিত্র্য
গ) ব্যক্তিত্ব
d) বিষয়বস্তু সম্পর্কে ভাল জ্ঞান
160.শিক্ষার্থীরা কোন শিক্ষকের কাছ থেকে অধিক শেখেন?
ক) পরিশ্রমী
খ) ভদ্র
গ) স্নেহময়
d) যিনি ধারণাগুলি কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম
160.একজন শিক্ষক হিসাবে, একজন শিক্ষার্থীর দেওয়া ভুল উত্তরে আপনি কীভাবে প্রতিক্রিয়া করবেন?
ক) পড়াশোনা না করার জন্য তাকে বকাবকি করবেন
খ) উত্তরটি কেন ভুল তা ব্যাখ্যা করে দেবেন
গ) অন্য ছাত্রকে সঠিক উত্তরের জন্য জিজ্ঞাসা করবেন
d) ভুল উত্তর উপেক্ষা করে, পরবর্তী প্রশ্নে চলে যাবেন।
No comments:
Post a Comment