26.Grammar Translation method stresses
on?
1. Fluency
2.Appropriateness
3. Accuracy
4. Listening skill
Grammar Translation method হল দ্বিতীয় ভাষা শিক্ষার ক্ষেত্রে একটি প্রাচীন পদ্ধতি।এই পদ্ধতিতে প্রথমে অক্ষর, শব্দ, পরে বাক্য শেখানো হয়। শব্দ ও বাক্যগুলিকে মাতৃভাষায় অনুবাদ করে শেখানো হয়।ভাষা শিক্ষার ক্ষেত্রে ক্রম LSRW এর নীতি এক্ষেত্রে মেনে চলা হয় না।এক্ষেত্রে Reading এর উপর জোর দেওয়া হয়। Listening এর উপর কোনো জোর দেওয়া হয় না যা মনোবিজ্ঞান সম্মত নয়।ব্যকরন ও অনুবাদের উপর জোর দেওয়া হয়।সুতারং এই পদ্ধতিতে ভাষার সঠিকতার(Accuracy ) উপর জোর দেওয়া হয়।
27.There are 44 sounds in English. Out of
these how may sounds are vowels and how
many consonants respectively?
1. 20, 24
2.5,39
3. 22,22
4. 10,34
ইংরেজিতে মোট ২৬ টি letter আছে কিন্তু এই লেটারগুলি দিয়ে ধ্বনি হয় ৪৪ রকমের।-----এই ৪৪ রকম ধ্বনি কে আবার দুই ভাগে ভাগ করা যায়। ----১) consonant Sound- মোট -২৪ এবং ২) Vowel sound হয় -মোট-২০ -------------vowel sound গুলো আবার দুইভাগে ভাগ করা যায় --- monophthong (12 টি) এবং diphthong ( 8টি ) -----একটি মনোফথং একটি সিলেবেলে একটি vowel থাকে এবং একটি ডিপথং যেখানে একটি সিলেবলে দুটি vowel থাকে।----monophthongs কে single vowel বা pure vowel বলে। অপরদিকে glides বা mixed vowel বা impure vowel বলে।------monophthong এর উদাহরন হল but --এখানে অ এর উচ্চারন হচ্ছে।-----Diphthong এর উদাহরন হল Rain.------monophthong কে দুটি ভাগে ভাগ করা যায় --short vowel (মোট -৭ টি) এবং long vowel ( মোট -5টি)
28.Etymology is a:
1. Science of pedagogy
2. Study of the meaning of words
3. Science of knowing the origin of the word.
4. Study of language
Etymology শব্দের বাংলা অর্থ হল বুৎপত্তি। শব্দের উৎস, অর্থ ও ইতিহাস অধ্যয়নকেই Etymology বলে।যেমন Psychology শব্দটির বুৎপত্তি গ্রীক শব্দ এসেছে।Psycho শব্দের অর্থ হল আত্মা এবং Logos শব্দের অর্থ হল বিদ্যা।
29.Intensive reading involves reading......
texts for detailed information.
a) Shorter
b) Longer
c) Medium
d) Critical
বিস্তৃত পাঠ (Extensive reading) হল ভাষা শিক্ষার একটি পদ্ধতি যেখানে সাধারণ বোঝার জন্য শিক্ষার্থীরা দীর্ঘ পাঠ্য বিষয় বস্তু পঠন করে।তথ্য অর্জন বা আনন্দের জন্য এই পাঠের মূল উদ্দেশ্যে।উপন্যস, সংবাদপত্র,পত্রিকা,কমিকস, গল্প পড়া বিস্তৃতি পাঠের উদ্দেশ্য। মূলত পঠন পাঠন ব্যক্তির দ্বারা নির্বাচিত হয়।এই পাঠে অভিধানের কোনো প্রয়োজন হয় না।
নিবিড় পাঠ(Intensive reading) হল একটি পঠন পদ্ধতি যেখানে শিক্ষার্থীদেরকে ছোট একটি পাঠকে মনোযোগ সহকারে এবং গভীরভাবে পড়তে হয় যাতে করে ওই পাঠের গভীর ভাবে বোঝা যায়।পাঠ্যপুস্তক এক্ষেত্রে শিক্ষকের দ্বারা সাধারনত নির্বাচিত হয়।এক্ষেত্রে অভিধানের প্রয়োজন হয়।প্রবন্ধ, পাঠ্যপুস্তক পড়া এক্ষেত্রে উদাহরন হিসাবে ধরা যেতে পারে।
30.A student of class IV is having some problem in writing. She may have
a) dyslexia
b) dysphasia
c) dysgraphia
d) dyscalculia
dyslexia --reading disorder -পঠন সমস্যা ||
dysphasia বা aphasia -Language disorder- ভাষা সংক্রান্ত সমস্যা||dysgraphia- Writing disorder -লিখন সমস্যা || dyscalculia-math learning -গানিতিক শিখন সমস্যা
31.Which of the following words has a silent letter in it? UPTET-2018,P-2
(a) Calm
(c) Cure
(b) Fawn
(d) But
সাইলেন্ট লেটার হল শব্দের মধ্যে এক বা একাধিক অক্ষর যেটা উচ্চারিত হয় না।যেমন-know,write, Bomb ( বম)। এখানে calm-(কাম)
32. According to the NCF 2005, learning is------and ......... in its character.
UPTET-2018, P-2
(a) passive, simple
(c) passive, social
(b) active, social
(d) active, simple
আজ পর্যন্ত মোট চারটি NCF (National Curriculum Framework) হয়েছে। NCF-1975,NCF-1988, NCF-2000 এবং NCF-2005। NCF -2005 অনুসারে শিখনের প্রকৃতি হল সক্রিয় ( active ) এবং সামাজিক (social)
33.What does motivation do in the process of
learning? UPTET-2018, P-2
(a) It sharpens memory of the learner.
(b) It differentiates new learning from old learning.
(c) It makes learners think undirectionally.
(d) It creates interest for learning among young learners.
উদ্দেশ্য মূলক আচরণের লক্ষ্য পূরণের জন্য আভ্যন্তরীণ তারণা বা তাগিদকেই প্রেষণা বা মোটিভেশন বলে।প্রেষনা তরুণ শিক্ষার্থীদের মধ্যে শেখার আগ্রহ তৈরি করে।
34.Measurement is a process of evaluation.
REET-2021 (Rajasthan TET)
(A) Qualitative
(B) Quantitative
(C) Linear
(D) Unitary
পরিমাপ (Measurement) হল কোনো মূল্যায়নের সংখ্যাগত দিক।মূলত কোনো পরীক্ষার্থী কত নম্বর পেয়েছে সেটাই বিবেচ্য। পরিমাপ (Measurement) গুনগত (Qualitative) মান বিচার না। এটি পরিমান গত (Quantitative) মান কে নির্ধারন করে।
35.In the grammar-translation
method, the teaching of language
starts with the teaching of
A. Reading
B. Writing
C. Speaking
D. Proficient
Grammar Translation method হল দ্বিতীয় ভাষা শিক্ষার ক্ষেত্রে একটি প্রাচীন পদ্ধতি।এই পদ্ধতিতে প্রথমে অক্ষর, শব্দ, পরে বাক্য শেখানো হয়। শব্দ ও বাক্যগুলিকে মাতৃভাষায় অনুবাদ করে শেখানো হয়।ভাষা শিক্ষার ক্ষেত্রে ক্রম LSRW এর নীতি এক্ষেত্রে মেনে চলা হয় না।এক্ষেত্রে Reading আগে আসে । Listening এর উপর কোনো জোর দেওয়া হয় না যা মনোবিজ্ঞান সম্মত নয়।ব্যকরন ও অনুবাদের উপর জোর দেওয়া হয়।সুতারং এই পদ্ধতিতে ভাষার সঠিকতার(Accuracy ) উপর জোর দেওয়া হয়।
No comments:
Post a Comment