১) শিখনে ধীরগতি সম্পন্ন শিশুর ক্ষেত্রে কার তত্ত্ব বেশি কার্যকরী?

ক) থর্নডাইকের তত্ত্ব

খ) কোহলারের তত্ত্ব

গ) প্যাভলভের তত্ত্ব

ঘ) হালের তত্ত্ব

২) থর্নডাইকের দেওয়া মুখ্য সূত্র কটি?

ক) তিনটি

খ) চারটি

গ) পাঁচটি

ঘ) ছয়টি

তিনটি---(১) প্রস্তুতির সূত্র (২) ফলভোগের সূত্র (৩)অনুশীলনের সূত্র

৩) থর্নডাইক কোথাকার মনোবিদ ছিলেন?

ক) জার্মান

খ) রাশিয়া

গ)আমেরিকা

ঘ) ব্রিটেন

৪) থর্নডাইকের দেওয়া গৌন সূত্র কটি?

ক) তিনটি

খ) চারটি

গ) পাঁচটি

ঘ) ছয়টি

১) বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র  ২) মানসিক প্রতিক্রিয়ার সূত্র (৩) আংশিক প্রতিক্রিয়ার সূত্র (৪) আত্তীকরনের সূত্র (৫) অনুষঙ্গমূলক স্থান্তারনের সূত্র

৫) থর্নডাইক  কোন প্রাণীর উপর পরীক্ষা করেন?

ক) বিড়াল  ও ইদূর  

খ) শিম্পাঞ্জি ও ইদুর

গ) পায়রা ও ইদুর

ঘ) পায়রা ও বিড়াল

৬) থর্নডাইক  বুদ্ধির উপর কোন তত্ত্ব দেন?

ক) বহু উপাদান তত্ত্ব

খ) দলগত তত্ত্ব

গ) একক উপাদান তত্ত্ব

ঘ) ত্রিমাত্রিক তত্ত্ব 

৭) যখন কোনো শিক্ষক তার ছাত্রদের সফলতার বিষয়ে

উপলব্ধি করায় তখন তিনি নিচের কোন সূত্রের কথা মাথায় রাখেন ?

ক) প্রস্তুতির সূত্র 

খ) অনুশীলনের সূত্র 

গ) ফললাভের সূত্র 

ঘ) মানসিক প্রতিক্রিয়ার সূত্র 

৮) এডুকেশন সাইকোলজি বইটি কার লেখা?

ক) কোহলার

খ) ওয়াটসন

গ) থর্নডাইক

ঘ)  গিলফোর্ড

থর্নডাইকের লিখিত অন্য একটি বিখ্যাত বই -Animal intelligence

৯) উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযোগ স্থাপন কে বলা হয়--

ক) প্রেষনা

খ) শিখন

গ) ধারনা

ঘ) স্মৃতি


১) Gestalt শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

ক) জার্মানি

খ) ল্যাটিন

গ) গ্রীক

ঘ) রোমান

২)Gestalt শব্দটি অর্থ হল-

ক) অবয়ব

খ) সম্পূর্ণ আকার 

গ) গঠন বা কাঠামো

ঘ) উপরের সবগুলিই

২) গেস্টালবাদী হিসাবে পরিচিত-

ক) ওয়ার্দিমার

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) উপরের সকলেই


৩) ওয়ার্দিমার,কুটকফকা,কোহলার--এই তিনজন মনোবিদদের দ্বারা শিখনের যে তত্ত্ব গড়ে উঠেছে,সেটি হল-

ক) প্রজ্ঞামূলক তত্ত্ব

খ) সক্রিয় অনুবর্তন তত্ত্ব

গ) প্রচেষ্টা ও ভূলের তত্ত্ব

ঘ) গেস্টাল্ট তত্ত্ব

4.কোহলার যে শিম্পাজি নিয়ে পরীক্ষা করেছিলেন তার নাম-

ক) এমিল

খ) শিকান্দর

গ) সুলতান

ঘ) সুলেমান

কোহলার মোট ৯ টি বিভিন্ন বয়সের শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন।

5.নিচের কোনটি শিখনের সংযোগমূলক তত্ত্ব নয়?

ক) প্রচেষ্টা ও ভুলের তত্ত্ব

খ) প্রাচীন অনুবর্তন তত্ত্ব

গ) সক্রিয় অনুবর্তন তত্ত্ব

ঘ) সমগ্রতাবাদ তত্ত্ব

সমগ্রতাবাদ তত্ত্ব  আচরনমূলক বা সংযোগমূলক তত্ত্ব এর মধ্যে নয়।এটি একটি পৃথক তত্ত্বের মধ্যে ধরা হয় যেটি শিখনের প্রজ্ঞামূলক তত্ত্বের সাথে সম্পর্কিত।

৬) গেস্টাল্ট তত্ত্বের সূচনা কার দ্বারা হয়?

ক) ওয়ার্দিমার

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) উপরের সকলেই

৭) কোনটি গেস্টাল্টবাদীদের দ্বারা প্রদত্ত নীতির অন্তর্গত নয়-

ক) পরিমিতির নীতি

খ) বৈপরীত্যের নীতি

গ) সাদৃশ্যের নীতি

ঘ) ধারাবাহিতার নীতি

গেস্টালবাদীরা প্রত্যক্ষনের ক্ষেত্রে কয়েকটি নীতির কথা বলেন-তাদের মধ্য উল্লেখ্যোগ্য হল-সাদৃশ্যের নীতি,বিচ্ছিন্নকরনের নীতি,নৈকট্য এর নীতি,ধারাবাহিকতার নীতি,পরিমিতির নীতি


৮) নিচের কোন মনোবিদ সমগ্রতাবাদী তত্ত্বের মধ্যে অন্তর্গত নয়?

ক) কার্ট লিউয়েন

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) বি এফ স্কিনার

৯) সমগ্র অংশের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ (whole is more important than parts) - উক্তিটি কোন তত্ত্বের সাথে সম্পর্কিত? 

ক) প্রচেষ্টা ও ভুলের তত্ত্ব

খ) প্রাচীন অনুবর্তন তত্ত্ব

গ) সক্রিয় অনুবর্তন তত্ত্ব

ঘ) সমগ্রতাবাদ তত্ত্ব

সমগ্রতাবাদ বা গেস্টাল্ট তত্ত্ব এর মনোবিদদের মতে,সমস্যাকে সামগ্রিকভাবে প্রত্যক্ষনের মাধ্যমেই শিখন সংঘটিত হয়।উদাহরন স্বরূপ কেউ যখন প্রথমে গাছ দেখে তখন সে সমস্ত গাছকে প্রত্যক্ষ করে।পরবর্তীতে সে পাতা, ফুল,শাখা, মূল সবকিছু।শিখন তখনি সম্ভব হবে যখন পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে অংশগুলির মধ্যে সমন্বয় খুজে সমগ্রকে উপলব্ধির মাধ্যমে।

১০) Mentality of Apes বইটি কার লেখা?

ক) কার্ট লিউয়েন

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) ওয়ার্দিমার 

ক্যানারী দ্বীপে, ১৯১৩ থেকে ১৯১৭ সাল পর্যন্ত শিম্পাঞ্জীকে নিয়ে কোহলার যে পরীক্ষা করেন তা  তিনি এই বইটির মধ্যে লিপিবদ্ধ করেন

১১) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন ব্যতিরেকে কোন সমস্যার হঠাৎ প্রত্যক্ষন কে বলা হয়-

ক) ধারনা

খ) প্রেষনা

গ) অন্তদৃষ্টি

ঘ) বুদ্ধি

গেস্টালবাদীদের তত্ত্বের উপর শিখনের অন্তদৃষ্টির গুরুত্ব অপরিসীম। তাই গেস্টাল্ট তত্ত্বকে অন্তদৃষ্টিমূলক (Learning by insight) তত্ত্ব বলা হয়।

১২) ইউরেকা (Eureka),Aha movement, I have find it --এই কথা গুলি নিচের কোনটির সাথে জড়িত?

ক) ধারনা

খ) প্রেষনা

গ) অন্তদৃষ্টি

ঘ) প্রেরনা

হঠাৎ কোনো সমস্যার প্রত্যক্ষনকে অন্তদৃষ্টি বলা হয়।ইউরেকা শব্দটি অর্থ হল I have find it.কোনো জিনিস হঠাৎ আবিস্কার করলে মনের মধ্যে একটি আনন্দ হয় তাই এটি aha movement 

১৩)  কোহলারের পরীক্ষায় শিম্পাঞ্জির ক্ষুধা ছিল-

ক) প্রক্ষোভ

খ) প্রেষনা

গ) চালক

ঘ) উদ্দেশ্য

চালক বলতে   ইংরেজিতে Drive বলা হয় যা প্রানীকে লক্ষ্যের দিকে ধাবিত করতে শক্তি যোগায়।

১৪) Dynamics of psychology -বইটি কার লেখা?

ক) কার্ট লিউয়েন

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) ওয়ার্দিমার 

১৫) অংশকে বুঝতে গেলে অবশ্যই সমগ্রকে বুঝতে হবে---এই কথাটি কে বলেছেন?

ক) কার্ট লিউয়েন

খ) কুটকফকা

গ) কোহলার

ঘ) ওয়ার্দিমার 

১৬. নিচের কোন মনোবিদ মানবতাবাদ তত্ত্বের সমর্থক?

ক) লিউয়েন

খ) কার্ল রজার্স

গ) কোহলার

ঘ) পিয়াঁজে

মানবতা বাদের অপর একজন সমর্থক হলেন-ম্যাসলে

১) স্মৃতি বিষয়ে সুসংগঠিত ভাবে কে প্রথম অধ্যয়ন করেন?

ক) কোহলার

খ) ওয়াটসন

গ) গিলফোর্ড

ঘ) এবিংহাস

২) স্মৃতির উপাদান কয়টি?

ক) তিনটি

খ) চারটি

গ) ৫টি

ঘ) ছয়টি

শিখন (Learning), সংরক্ষন (Retention),পুনরুদ্রেক (Recall), প্রত্যাভিজ্ঞা (Recognition)

৩) স্মৃতির কোনটি উপাদান নয়?

ক) শিখন

খ) সংরক্ষন

গ) সংকেত

ঘ) পুনরুদ্রেক

শিখন (Learning), সংরক্ষন (Retention),পুনরুদ্রেক (Recall), প্রত্যাভিজ্ঞা (Recognition)

৪) স্মৃতি হল আদর্শ পুনারাবৃত্তি -কথাটি কে বলেছেন?

ক) রস

খ) স্টাউট

গ) টেলফোর্ড

ঘ) উডওয়ার্থ

৫) প্রাথমিক স্মৃতি কোনটি?

ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

স্মৃতি তিনধরনের হয়ে থাকে যথা-সংবেদী স্মৃতি বা তাৎক্ষনিক স্মৃতি (sensory /Immediate memory), স্বল্পস্থায়ী স্মৃতি (Short term memory), দীর্ঘকালীন স্মৃতি (Long term memory) 

৬) সংবেদী স্মৃতি (Sensory memory) কতক্ষন স্থায়ী হয়?

ক) 4 সেকেন্ড

খ) 20 সেকেণ্ড

গ) 12 সেকেণ্ড

ঘ)40 সেকেন্ড

স্মৃতি তিনধরনের হয়ে থাকে যথা-সংবেদী স্মৃতি বা তাৎক্ষনিক স্মৃতি (sensory /Immediate memory), স্বল্পস্থায়ী স্মৃতি (Short term memory), দীর্ঘকালীন স্মৃতি (Long term memory) 

৭) স্বল্পকালীন স্মৃতির স্থায়িত্ব কতক্ষন?

ক) 4 সেকেন্ড

খ) 20 সেকেণ্ড

গ) 12 সেকেণ্ড

ঘ)40 সেকেন্ড

স্মৃতি তিনধরনের হয়ে থাকে যথা-সংবেদী স্মৃতি বা তাৎক্ষনিক স্মৃতি (sensory /Immediate memory), স্বল্পস্থায়ী স্মৃতি (Short term memory), দীর্ঘকালীন স্মৃতি (Long term memory) 

৮) যে বিষয় পূর্বে শেখা হয়েছে তা স্মরন করতে পারায় স্মৃতি-কে বলেছেন?

ক) রস

খ) স্টাউট

গ) টেলফোর্ড

ঘ) উডওয়ার্থ

৯) স্মৃতির মডাল মডেল (Modal model)  কে প্রস্তুত করেন?

ক) এবিংগহাস

খ) উডওয়ার্থ

গ) রস

ঘ)অ্যাটকিনসন-শিফরিন

১০) নিচের কোনপ্রকার স্মৃতির মূলস্বরূপ পরিবর্তন হয় না?

ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

সংবেদনমূলক স্মৃতি মূল রূপেই সংরক্ষিত হয়। এক্ষেত্রে তথ্যের কোনো পরিবর্তন হয় না।

১১)উত্তম স্মৃতির লক্ষন কোনটি?

ক) দ্রুত শিখন

খ) উত্তম ধারন ক্ষমতা

গ) দ্রুত পুনরুদ্রেক

ঘ) উপরের সবগুলিই

১২) অতিশিখন ( Over learning)  কোন ধরনের স্মৃতির ক্ষেত্রে কার্যকরী?


ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

কোনো বিষয় পাঠ করার পর স্মরনক্রিয়া সম্পন্ন হওয়ার পর ও পাঠ চালিয়ে যাওয়াকে অতিশিখন বলে।যেমন কোনো একটি শিশু একটি কবিতা মুখস্ত হয়ে যাওয়ার পর ও যদি পড়ে তাহলে তার অতিশিখন হবে।

১৩) ইউলিয়াম জেমস গৌন স্মৃতি কোনটিকে বলেছেন?

ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

১৪) বিস্মৃতির প্রথম লেখচিত্র কে তৈরি করেন?

ক) এবিংগহাস

খ) উডওয়ার্থ

গ) রস

ঘ)অ্যাটকিনসন-শিফরিন

১৫) স্মৃতির পরিসর মাপার জন্য নিচের কোনটি বেশি জনপ্রিয়?

ক) সংখ্যা

খ) চিত্র

গ) শব্দ

ঘ) বস্তু

১৬) Mnemonic পদ্ধতিটি কিসের সাথে সম্পর্কিত?

ক) স্মৃতি  

খ) ধারণা 

গ) প্রত্যক্ষণ 

ঘ) প্রজ্ঞা 

১৭) আপনি বিগত কয়েকদিনে কি কি বই পড়েছেন-এটি মনে করতে পারছেন।এটি কি ধরনের স্মৃতির উদাহরন?

ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

১৮) তাৎক্ষনিক ব্যবহারের পর যে বিষয় ভুলে যাওয়া হয় যেমন -টেলিফোন নাম্বার,সিট নাম্বার-সেই ধরনের স্মৃতি হল-

ক) স্বাভাবিক স্মৃতি

খ) স্বল্পস্থায়ী স্মৃতি

গ) দীর্ঘস্থায়ী স্মৃতি

ঘ)সংবেদন মূলক স্মৃতি

১৯) SQ4R কৌশল কোন মানসিক প্রক্রিয়ার সাথে সম্পর্কিত?

ক) স্মৃতি  

খ) ধারণা 

গ) প্রত্যক্ষণ 

ঘ) প্রজ্ঞা 

২০) স্মৃতির ক্ষেত্রে সঠিক ক্রম কোনটি সঠিক?

ক) সংরক্ষন--->পুনরুদ্রেক ও প্রত্যাভিজ্ঞা  --->শিখন

খ )শিখন --->পুনরুদ্রেক ও প্রত্যাভিজ্ঞা  --->সংরক্ষন

গ) শিখন  --->সংরক্ষন  --->পুনরুদ্রেক ও প্রত্যাভিজ্ঞা

ঘ) উপরের সবগুলিই

২১. চাংকিং কোন মানসিক প্রক্রিয়ার সাথে সম্পর্কিত?

ক) স্মৃতি  

খ) ধারণা 

গ) প্রত্যক্ষণ 

ঘ) উপরের সবগুলিই

 চাংকিং প্রক্রিয়া বলতে বোঝায় কোনো বড়ো জিনিস কে ছোট ছোট দলে মনে রাখা। যেমন Employment বানানটি মনে রাখার জন্য -Em-ploy-ment ছোট ছোট দলে বিভক্ত করা।টেলিফোনের নাম্বার মনে রাখার জন্য 985234 যেমন 985-234 তিনটি তিনটি সংখ্যা কে মনে রাখা।

১.। _____ হল একপ্রকার শক্তি যা আচরণকে শক্তি দেয়, লক্ষ্যাভিমুখী করে   এবং লক্ষ্যে টিকিয়ে রাখে। 

ক। প্রেষনা 

খ। প্রত্যাশা 

গ। ক্ষমতায়ন 

ঘ. সামাজিকীকরণ

২. মোটিভেশন শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

ক) লাতিন

খ) জার্মানি

গ) জাপানি

ঘ) উপরের কোনটিই নয়

৩. মোটিভেশন শব্দটি নিচের কোন ল্যাটিন শব্দ থেকে উৎপত্তি লাভ করেছে?

A. Movet

B. Moved

C. Motivate

D. Movere

৫.মোটিভেশন শব্দটি নিচের কোন ল্যাটিন শব্দ থেকে উৎপত্তি লাভ করেছে?

A. Movet

B. Moved

C. Motivate

D. Motum

৬.মোটিভেশন শব্দটি Motum অথবা Movere থেকে এসেছে যার অর্থ হল-

 ক) to move

খ) to run

গ) to walk

ঘ) to sit

৭. প্রেষনা সম্পর্কিত চাহিদার ক্রমোচ্চ শ্রেনীবিন্যাস  তত্ত্বটি কে দিয়েছেন?

ক) আব্রাহিম ম্যাসলে

খ)  ম্যাকলেল্যান্ড

গ) ওয়াইনার

ঘ) কার্ল রর্জাস

৮.মৌলিক প্রবৃত্তির তত্ত্বটিকে দিয়েছেন?

ক) ম্যাকডুগাল

খ)  ম্যাকলেল্যান্ড

গ) ওয়াইনার

ঘ) কার্ল রর্জাস

৯) ম্যাকডুগালের মতে মৌলিক প্রবৃত্তির সংখ্যা কটি?

ক) ১০ টি

খ) ১২ টি

গ) ১৪ টি

ঘ) ১৫ টি

১০.প্রেষনার মনোবিশ্লেষন তত্ত্বটি কে দিয়েছেন?

ক) ফ্রয়েড

খ) ফ্রয়বেল

গ)ওয়াইনার

ঘ) কার্ল রর্জাস

১১.ম্যাকডুগালের মতে,প্রত্যেক প্রবৃত্তির পিছনে থাকে-

ক) প্রক্ষোভ

খ) চিন্তন

গ) সংবেদন

ঘ) উপরের সবগুলিই

১২.মৌলিক প্রবৃত্তিগুলি মানুষের আচরনের চালক-কথাটি কে বলেছেন?

ক) ম্যাকডুগাল

খ)  ম্যাকলেল্যান্ড

গ) ওয়াইনার

ঘ) কার্ল রর্জাস

১৩. নিচের কোনটি প্রেষনার পক্ষে সহায়ক নয়

ক) উৎসাহ

খ) উদ্বেগ

গ) পুরস্কার

ঘ) চাহিদা

১৪. প্রেষনার দ্বারা

ক) তাড়না হ্রাস পায়

খ) জৈবিক চাহিদার অবসান ঘটে

গ) কোনো কাজের শক্তি যোগায়

ঘ)  আচরনের শক্তি যোগায় এবং লক্ষ্যাভিমুখী করে তোলে

১৫. প্রেষনার প্রথম ধাপ কোনটি?

ক) চাহিদা

খ) তাড়না

গ) আচরন সম্পদান

ঘ) চাহিদার নিবৃত্তি

১৬. বস্তুর অভাবের কারনে প্রাণীর মধ্যে একধরনের অস্বস্তিকর অনুভূতি বা অবস্থার সৃষ্টি  হওয়াকে বলে--

ক) চাহিদা

খ) তাড়না

গ) আচরন সম্পদান

ঘ) চাহিদার নিবৃত্তি

১৭.চাহিদা ও তাড়নার মধ্যে তফাৎ হল

ক) চাহিদা প্রানী শিখনের দ্বারা প্রাপ্ত হয় যেখানে তাড়না বংশজাত

খ) চাহিদা মূলত জৈবিক বা শারীর বৃত্তীয় যেখানে তাড়না মানসিক

গ) তাড়না সাধারনত চাহিদার থেকে শক্তিশালী

ঘ) চাহিদা সাধারনত তাড়নার থেকে শক্তিশালী

১৮.নিচের কোনটি অভ্যন্তরীণ প্রেষনার বৈশিষ্ট্য নয়?

ক) এই ধরনের প্রেষনায় ব্যক্তি তাদের কাজে  আনন্দ পায়

খ) এই ধরনের প্রেষনায় ব্যক্তি তাদের কাজে চ্যালেঞ্জ পছন্দ করে

গ) এই ধরনের প্রেষনায় ব্যক্তি তাদের কাজের সময় স্বতঃস্ফূর্ততা  দেখায় 

ঘ) এই ধরনের প্রেষনায় ব্যক্তি তাদের কাজে সর্বদাই সাফল্য লাভ করে

প্রেষনাকে দুটি ভাগে ভাগ করা যায়-১)অভ্যন্তরীণ প্রেষনা (Intrinsic motivation)-যা প্রানীর ভিতর থেকে আসে।এই ধরনের প্রেষনায় ব্যক্তি কাজের জন্যই কাজ করে  অর্থাৎ কাজ করে সে  আনন্দ পায়। ২)বাহ্যিক প্রেষনা ( Extrinsic motivavation)-বাহ্যিক প্রেষনা ব্যক্তির বাইরের কারক-যেমন পুরুস্কার,প্রসাংশা,অর্থ ইত্যাদির জন্য কাজ করে।

১৯.একজন ছাত্র TET পরীক্ষা পাস করার জন্য কঠোর পরিশ্রম করছে---এটি কি ধরনের প্রেষনা?

ক) ব্যক্তিগত প্রেষনা

খ) প্রতিযোগিতা প্রেষনা

গ) বাহ্যিক প্রেষনা

ঘ) অভ্যন্তরীণ প্রেষনা

প্রেষনাকে দুটি ভাগে ভাগ করা যায়-১)অভ্যন্তরীণ প্রেষনা (Intrinsic motivation)-যা প্রানীর ভিতর থেকে আসে।এই ধরনের প্রেষনায় ব্যক্তি কাজের জন্যই কাজ করে  অর্থাৎ কাজ করে সে  আনন্দ পায়। ২)বাহ্যিক প্রেষনা ( Extrinsic motivavation)-বাহ্যিক প্রেষনা ব্যক্তির বাইরের কারক-যেমন পুরুস্কার,প্রসাংশা,অর্থ ইত্যাদির জন্য কাজ করে।

২০.ওয়ার্নের কারন নির্দেশক তত্ত্বটি কিসের সাথে সম্পর্কিত?

ক) প্রক্ষোভ

খ) প্রেষনা

গ) বুদ্ধি

ঘ) চাহিদা

২১.মাসলোর তত্ত্ব অনুসারে, মৌলিক চাহিদার মধ্যে দ্বিতীয় ধাপে রয়েছে ________________________। 

ক. শারীরবৃত্তীয় চাহিদা

খ. নিরাপত্তা

গ. মর্যদার চাহিদা 

ঘ. আত্মপ্রতিষ্ঠা চাহিদা  

২২. অবচেতন প্রেষনার কথা কোন মনোবিদ বলেছেন?

ক) ম্যাকডুগাল

খ) ফ্রয়েড

গ ) ওয়াইনার

ঘ ) উপরের সবগুলি














No comments:

Post a Comment