1.Which branch of linguistics deals with the language in context?
CTET-2022
Semantics
Pragmatics
Morphology
Phonetics
Semantic হল শব্দ বা বাক্যাংশের অর্থ নিয়ে আলোচনা (study of meaning)। Semantic এর ক্ষেত্রে অর্থ কিভাবে গঠিত হয়,ব্যাখ্যা করা হয়, উদাহরন দেওয়া হয় -এইসব আলোচনা করা হয়।-------আর Pragmatics এর ক্ষেত্রে প্রসঙ্গের( context) বিষয় নিয়ে আলোচনা করা হয়। ----semantic এর ক্ষেত্রে সরাসরি অর্থ বোঝা হয় যেখানে Pragmatics এর ক্ষেত্রে অভিপ্রেত অর্থ বোঝা হয় ( intended meaning) । ----যেমন meet me here --এই বাক্যটি বোঝার জন্য পূর্বের প্রসঙ্গ জানার প্রয়োজন। me এবং here বুঝতে গেলে প্রসঙ্গ জানার প্রয়োজন।
2. A word gets meaning -||একটি শব্দের অর্থ বোঝা যায় -
a. From dictionary only||শুধুমাত্র অভিধান থেকে
b.Spelling||বানান
c.From its origin||এর উৎপত্তি থেকে
d. in relation to its context||এর প্রসঙ্গের মাধ্যমে
কোনো শব্দের প্রকৃত অর্থ বোঝা যায় তার প্রসঙ্গ থেকে। যেমন বাংলায় মাথা শব্দটি বিভিন্ন জায়গায় বিভিন্ন অর্থ ব্যবহার হয়।Play শব্দটি কখনো খেলা আবার কখনো নাটক অর্থে ব্যবহার হয়।সুতারাং প্রকৃত অর্থ
3. A Phoneme is ||ফোনেম হল-
a. diphthong||ডিপথং
b. A vowel sound||ভাওয়াল শব্দ
c. A single unit of sound.||ধ্বনির ক্ষুদ্রতম একক
d. A single unit of word.||শব্দের ক্ষুদ্রতম একক
স্বনিম বা ধ্বনিমূল হল একাধিক শব্দের মধ্যে অর্থের পার্থক্য সৃষ্টিকারী ক্ষুদ্রতম ধ্বনিগত একক।অর্থাৎ যার পরিবর্তনে শব্দের অর্থ পরিবর্তন হয়ে যায়।যেমন যখন এর য এর বদলে ত ব্যবহার করলে শব্দটি তখন যা বদলে যায় এখানে য ও ত হল স্বনিম বা ধ্বনিমূল।ইংরেজিতে light ও right. /l/ ও /r/ হল ফোনেম।
4. The sentence 'Madam drives a bicycle' is:
A. correct syntactically but semantically incorrect.
B. correct semantically but syntactically incorrect.
C. semantically as well as syntactically correct.
D. semantically as well as syntactically incorrect.
ইংরেজিতে Syntax হল একটি নির্দিষ্ট ক্রমে শব্দ এবং বাক্যাংশের বিন্যাস। অর্থাৎ ব্যকরন হিসাবে বাক্যের অন্তর্গত শব্দগুলি কোন শব্দের পর কোন শব্দ আসবে তার সঠিক বিন্যাস।যেমন -He eat rice -এটি syntactically error.আবার যদি বলা হয় He rice eats এটাই syntactically error হিসাবে ধরা হবে সঠিক হবে-He eats rice.........Semantic হল শব্দ বা বাক্যাংশের অর্থ নিয়ে আলোচনা (study of meaning)। Semantic এর ক্ষেত্রে অর্থ কিভাবে গঠিত হয়,ব্যাখ্যা করা হয়, উদাহরন দেওয়া হয় -এইসব আলোচনা করা হয়।...........................এক্ষেত্রে প্রদত্ত বাক্যটির syntax ঠিক আছে, কিন্তু এখানে drive শব্দটি হবে না। কারন drive চার চাকার ক্ষেত্রে ব্যবহার করা হয়।অর্থগত ভুল আছে। rides ব্যবহার করা যেতে পারে।
5. The study of how languages treat these sounds is called :
a. Accent
b. Dialect
c. Coda
d. Phonology
ভাষা বিজ্ঞানের যে শাখায় ধ্বনি সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে ধ্বনিতত্ত্ব (Phonology) বলে।
6. The study of the production and perception of speech sound branch of linguistics called:
a. Accent
b. Dialect
c. Phonetics
d. Phonology
ফোনেটিক্স ভাষাবিজ্ঞানের এমন একটি শাখা যেখানে আলোচিত হয় মানুষের দ্বারা কিভাবে ধ্বনি সৃষ্টি (production) হয় এবং মানুষ কীভাবে ধ্বনি উপলব্ধি (perception) করে।
7. The number of diphthongs in English Sound
is
(A) 12
(B) 8
(C) 44
(D) 20
ইংরেজিতে মোট ২৬ টি letter আছে কিন্তু এই লেটারগুলি দিয়ে ধ্বনি হয় ৪৪ রকমের।-----এই ৪৪ রকম ধ্বনি কে আবার দুই ভাগে ভাগ করা যায়। ----১) consonant Sound- মোট -২৪ এবং ২) Vowel sound হয় -মোট-২০ -------------vowel sound গুলো আবার দুইভাগে ভাগ করা যায় --- monophthong (12 টি) এবং diphthong ( 8টি ) -----একটি মনোফথং একটি সিলেবেলে একটি vowel থাকে এবং একটি ডিপথং যেখানে একটি সিলেবলে দুটি vowel থাকে।----monophthongs কে single vowel বা pure vowel বলে। অপরদিকে glides বা mixed vowel বা impure vowel বলে।------monophthong এর উদাহরন হল but --এখানে অ এর উচ্চারন হচ্ছে।-----Diphthong এর উদাহরন হল Rain.------monophthong কে দুটি ভাগে ভাগ করা যায় --short vowel (মোট -৭ টি) এবং long vowel ( মোট -5টি)
8. Diphthong is a
(A) Pure vowel sound
(B) Pure consonant sound
(C) Vowel glides or mixed vowel sounds
(D) None of the above
ইংরেজিতে মোট ২৬ টি letter আছে কিন্তু এই লেটারগুলি দিয়ে ধ্বনি হয় ৪৪ রকমের।-----এই ৪৪ রকম ধ্বনি কে আবার দুই ভাগে ভাগ করা যায়। ----১) consonant Sound- মোট -২৪ এবং ২) Vowel sound হয় -মোট-২০ -------------vowel sound গুলো আবার দুইভাগে ভাগ করা যায় --- monophthong (12 টি) এবং diphthong ( 8টি ) -----একটি মনোফথং একটি সিলেবেলে একটি vowel থাকে এবং একটি ডিপথং যেখানে একটি সিলেবলে দুটি vowel থাকে।----monophthongs কে single vowel বা pure vowel বলে। অপরদিকে glides বা mixed vowel বা impure vowel বলে।------monophthong এর উদাহরন হল but --এখানে অ এর উচ্চারন হচ্ছে।-----Diphthong এর উদাহরন হল Rain.------monophthong কে দুটি ভাগে ভাগ করা যায় --short vowel (মোট -৭ টি) এবং long vowel ( মোট -5টি)
9.The one that cannot be further divided into smaller grammatically meaningful components is ______.CTET-2021
a Morpheme
a dipthong
a syntax
a phoneme
ভাষায় ব্যবহৃত অর্থপূর্ণ একক ধ্বনি অথবা অর্থপূর্ণ ক্ষুদ্রতম ধ্বনিগুচ্ছকে রূপমূল বা Morpheme বলে।unlikely এই শব্দে তিনটি Morpheme আছে।Un -like -ly.
10.Which of the following is the smallest unit
within a language system?
(A) Sentence
(B) Word
(C) Phoneme
(D) Morpheme
স্বনিম বা ধ্বনিমূল হল একাধিক শব্দের মধ্যে অর্থের পার্থক্য সৃষ্টিকারী ক্ষুদ্রতম ধ্বনিগত একক।অর্থাৎ যার পরিবর্তনে শব্দের অর্থ পরিবর্তন হয়ে যায়।যেমন যখন এর য এর বদলে ত ব্যবহার করলে শব্দটি তখন যা বদলে যায় এখানে য ও ত হল স্বনিম বা ধ্বনিমূল।ইংরেজিতে light ও right. /l/ ও /r/ হল ফোনেম।
11.If a teacher wants to help students learn vocabulary, which would be the most effective way!||যদি একজন শিক্ষক শিক্ষার্থীদের শব্দভান্ডার শিখতে সাহায্য করতে চান তাহলে নিচের কোনটি সবচেয়ে কার্যকর উপায় হবে?
CTET-01/01/2022
1. Use of stories and imagery||গল্প এবং চিত্রের ব্যবহার
2. Use of drilling||ড্রিলিং পদ্ধতির সাহার্য্য
3. Use of written exercise||লিখিত অভ্যাসের মাধ্যমে
4. Use of textbooks|| পাঠ্য বই ব্যবহারের মাধ্যমে
12. The best time to learn a second language is in
(a) early childhood
(b) junior school
(c) senior secondary school
(d) college
ভাষাবিজ্ঞানীদের মতে কোনো ভাষা শিক্ষার ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত সময় হল ১৪ বছর বয়সের আগে।ছোট শিশুরা বড়োদের থেকে দ্রুত হারে ভাষা শিখতে পারে।
সুতারাং এক্ষেত্রে উত্তর হবে প্রাক বাল্যকাল বা early childhood যার বয়স সীমা হল ৬ থেকে ৮ বছর।
13.Which skills are receptive?
(a) listening and speaking
(b)listening and reading
(c)reading and writing
(d)writing and speaking
শ্রবন ও পঠনকে গ্রহনধর্মী (receptive skills)দক্ষতা বলা হয় যেখানে লিখন ও কথনকে উৎপাদনাত্মক দক্ষতা বা সক্রিয়তা ভিত্তিক (productive or active skills) দক্ষতা বলা হয়।
14.Reading stories, novels, comics and cartoons facilitates _____reading.
a. intensive
b. extensive
c. loud
d. shadow
বিস্তৃত পাঠ (Extensive reading) হল ভাষা শিক্ষার একটি পদ্ধতি যেখানে সাধারণ বোঝার জন্য শিক্ষার্থীরা দীর্ঘ পাঠ্য বিষয় বস্তু পঠন করে।তথ্য অর্জন বা আনন্দের জন্য এই পাঠের মূল উদ্দেশ্যে।উপন্যস, সংবাদপত্র,পত্রিকা,কমিকস, গল্প পড়া বিস্তৃতি পাঠের উদ্দেশ্য। মূলত পঠন পাঠন ব্যক্তির দ্বারা নির্বাচিত হয়।এই পাঠে অভিধানের কোনো প্রয়োজন হয় না।
নিবিড় পাঠ(Intensive reading) হল একটি পঠন পদ্ধতি যেখানে শিক্ষার্থীদেরকে ছোট একটি পাঠকে মনোযোগ সহকারে এবং গভীরভাবে পড়তে হয় যাতে করে ওই পাঠের গভীর ভাবে বোঝা যায়।পাঠ্যপুস্তক এক্ষেত্রে শিক্ষকের দ্বারা সাধারনত নির্বাচিত হয়।এক্ষেত্রে অভিধানের প্রয়োজন হয়।প্রবন্ধ, পাঠ্যপুস্তক পড়া এক্ষেত্রে উদাহরন হিসাবে ধরা যেতে পারে।
15.Teaching of English in India as a second language has been very important and inevitable ( অপরিহার্য) since-||দ্বিতীয় ভাষা হিসেবে ভারতে ইংরেজির শিক্ষাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অনিবার্য যেহেতু-
a . India is a multilingual nation||ভারত একটি বহুভাষিক দেশ
b. Indian language books are mostly written in English||ভারতীয় ভাষার বইগুলো বেশিরভাগই ইংরেজিতে লেখা
c. English is a foreign language||ইংরেজি একটি বিদেশী ভাষা
d. English is a link and international language||ইংরেজি একটি সং যোগরক্ষাকারী এবং আন্তর্জাতিক ভাষা
অতীতে ইংরেজি ভাষা কে লাইব্রেরি ল্যাঙ্গুয়েজ হিসাবে ভাবা হলেও বর্তমানে ইংরেজিকে লিঙ্ক ল্যাঙ্গুয়েজ হিসাবে ভাবা হয়।কারন এই ভাষাটি পৃথিবীর সকল মানুষের মধ্যে এক সং যোগ স্থাপন করতে ব্যবহৃত হয়।বিশ্বের প্রায় সর্বত্রই এই ভাষা বোঝার লোক দেখতে পাওয়া যায়।পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর অর্ধেক লোক এই ভাষা বুঝতে পারে তাই এই ভাষাকে আন্তর্জাতিক ভাষা বা ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ বা গ্লোবাল ল্যাঙ্গুয়েজ হিসাবে পরিগণিত হয়।
16.English is the link language in India because: OTET-2016
1. English is taught in schools and colleges
2. Most books, journals, magazines are written in English
3. English helps the young to get jobs in IT sector
4. India has multi-lingual and multi-cultural settings
17.Holistic evaluation of learner’s is done by ||শিক্ষার্থীদের সামগ্রিক মূল্যায়ন করা হয়
a. Unit end evaluation
b. Term-end evaluation
c. Continuous and Comprehensive Evaluation
d. Month-end Evaluation
সঠিক উত্তর-CCE (Continuous and Comprehensive Evaluation) নিরবিচ্ছিন্ন ও সামগ্রিক মূল্যায়ন।
18. A test which is administered at the end of a language course is
a) Diagnostic test
b) Placement test
c) Achievement test
d) Memory test
নির্ণায়ক অভীক্ষা( Diagnostic test) নেওয়া হয় মূলত: দুটি উদ্দেশ্য কে সামনে রেখে।প্রথমত কোনো বিষয় পড়ানোর আগে শিক্ষার্থীদের ওই বিষয় সম্বন্ধে কত খানি জ্ঞান আছে তা দেখার জন্য।দ্বিতীয়ত কোর্স বা কোনো পাঠ এককের শেষে কোনো ছাত্র বা ছাত্রীর কতখানি ঘাটতি আছে তা দেখার জন্য।
19. Study of meaning in a language is known as
a) Syntax
b) Semantics
c) Morphology
d) Linguistics.
20. A test of listening comprehension is a test of
a) Receptive skill
b) Productive skill
c) Hearing skill
d) Phonology
শ্রবন ও পঠনকে গ্রহনধর্মী (receptive skills)দক্ষতা বলা হয় যেখানে লিখন ও কথনকে উৎপাদনাত্মক দক্ষতা বা সক্রিয়তা ভিত্তিক (productive or active skills) দক্ষতা বলা হয়।
21.For teaching grammar, the best grammar that a teacher can use is
a) Traditional grammar
b) Modern grammar
c) Pedagogic grammar
d) No grammar is needed
শিক্ষাগত ব্যকরন ( Pedagogic grammar) ও প্রচলিত ব্য্যকরন (Traditional grammar) এর মধ্যে মূল পার্থক্য হল-শিক্ষাগত ব্যকরন বাস্তব জীবনের প্রসঙ্গের মাধ্যমে সঠিক যোগাযোগ (communication) করতে ব্যবহৃত হয় যেখানে প্রচলিত ব্যকরনের মাধ্যমে নিয়ম শেখানো হয়।অর্থাৎ কোনো পাঠ্য বিষয়ের মধ্যে যে ব্যকরন থাকে সেই ব্যকরন কে শেখানো হয়।পেডাগোজিকাল ব্যাকরণ মানে প্রসঙ্গে ব্যাকরণ শেখানো (Teaching grammar in context).
22.'Pedagogical Grammar' means that
CTET-31.01.2021 P-2
(1) Begin from form and move on to use.
(2) Teaching through immersion
(3) All grammar teaching should be rule focussed.
(4) Teaching grammar in context
শিক্ষাগত ব্যকরন ( Pedagogic grammar) ও প্রচলিত ব্য্যকরন (Traditional grammar) এর মধ্যে মূল পার্থক্য হল-শিক্ষাগত ব্যকরন বাস্তব জীবনের প্রসঙ্গের মাধ্যমে সঠিক যোগাযোগ (communication) করতে ব্যবহৃত হয় যেখানে প্রচলিত ব্যকরনের মাধ্যমে নিয়ম শেখানো হয়।অর্থাৎ কোনো পাঠ্য বিষয়ের মধ্যে যে ব্যকরন থাকে সেই ব্যকরন কে শেখানো হয়।পেডাগোজিকাল ব্যাকরণ মানে প্রসঙ্গে ব্যাকরণ শেখানো (Teaching grammar in context).
23.What does fluency in reading mean?||পঠনের মধ্যে সাবলীলতার অর্থ কি?
CTET-31.01.2021 P-2
(1) Ability to interpret the text.||পঠন বিষয়বস্তু ব্যাখ্যা করার ক্ষমতা।
(2) Ability to read without any grammatical errors.||ব্যাকরণগত ত্রুটি ছাড়াই পাঠ করার ক্ষমতা।
(3) Ability to read a text at ease with expression.||অভিব্যক্তি সহ স্বাচ্ছন্দ্যে একটি পাঠ্য পড়ার ক্ষমতা।
(4) Ability to read a text without any mistake at all.||কোনো ভুল ছাড়াই একটি পাঠ্য পড়ার ক্ষমতা।
24.Declarative Knowledge' in learning
grammar refers to|| CTET-31.01.2021 P-2
(1) knowing the ideas and concepts in learning.
(2) knowing to use a dictionary
(3) knowing the rules of a grammatical item.
(4) knowing how to do a grammatical item
ব্যাকরণ শেখার ক্ষেত্রে Declarative knowledge -এই কথাটির অর্থ হল স্পষ্ট ব্যাকরণ নিয়ম, সাধারণত নির্দেশের মাধ্যমে প্রদান করা হয়।এক্ষেত্রে লক্ষ্য হল একজন শিক্ষার্থীর ভাষা কাঠামো বিকাশ করা। প্যাটার্নগুলি ড্রিল পদ্ধতির মাধ্যমে অনুশীলন করানো।
25.. 'Habit formation through repetition' is a
component of which method ?
CTET-31.01.2021 P-2
(1) Task based language teaching
(2) Constructivism
(3) Communicative approach
(4) Audio lingualism
Audio-lingual method, Army Method বা New Key এই পদ্ধতির মাধ্যমে মূলত বিদেশী ভাষা শিক্ষা লাভের ক্ষেত্রে ব্যবহার করা হয়।এই পদ্ধতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সৈনিকদের দ্রুত ভাষা শিক্ষার জন্য আমেরিকায় ব্যবহার করা হয়।ভাষার প্যাটার্নগুলি বার বার অনুশীলনের মাধ্যমে অভ্যাস করানো হত।সুতারাং পুনরাবৃত্তির মাধ্যমে অভ্যাস গঠনের( Habit formation through repetition) যে পদ্ধতি তা হল
Audio-lingual method বা Army Method
No comments:
Post a Comment