শিক্ষার সংজ্ঞা ও শিক্ষার অর্থ

শিক্ষার সংজ্ঞা ও শিক্ষার অর্থ
-


শিক্ষাকে কোন নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা কঠিন। বিভিন্ন সময়ে বিভিন্ন পণ্ডিত ভিন্ন ভিন্ন সংজ্ঞা দিয়েছেন। তাদের কয়েকটি নিচে উল্লেখ করা হলঃ 

পেস্তালৎসি মতানুসারে
                          " শিক্ষা শিশুর মধ্যে সহজাত  শক্তির স্বাভাবিক, সুসামঞ্জস্যপূর্ন এবং প্রগতিশীল বিকাশ  "
 
গান্ধীজির মতানুসারে 
                             শিক্ষা মানুষের দেহ,মন এবং আত্মার পরিপূর্ণ বিকাশ ঘটায়।


ঋষি অরবিন্দের মতানুসারে
                                      শিক্ষার কাজ হল আত্মার বিকাশ করতে সহয়তা করা


    রবীন্দ্রনাথ ঠাকুরের মতানুসারে,
                                               শিক্ষা শুধুমাত্র তথ্য পরিবেশন করে না,বরং বিশ্বপ্রকৃতির সঙ্গে সামঞ্জস্যবিধানের মাধ্যমে মানবজীবনকে তাৎপর্যপূর্ণভাবে গড়ে তোলে।


ঋকবেদ অনুসারে
                      শিক্ষা এমন একটি বিষয় যা মানুষকে স্বাবলম্বী ও নিঃস্বার্থ করে তোলে। 
     

উপনিষদের মতানুসারে
                             শিক্ষার মাধ্যমে  আত্মার মুক্তি (মোক্ষ লাভ)  ঘটে।(সা বিদ্যা যা বিমুক্তয়ে)


গীতার মতে,
                জ্ঞানের চেয়ে পৃথিবীতে আর কিছুই শুদ্ধ হয় না।


কৌটিল্যের মতে,
                     শিক্ষার অর্থ দেশের জন্য প্রশিক্ষন ও দেশের প্রতি ভালোবাসা


পানিনির মতে
                  মানব শিক্ষা মানে প্রকৃতি থেকে প্রাপ্ত প্রশিক্ষন।


স্বামী বিবেকানন্দের মতে,

                              শিক্ষা হল অন্তনিহিত সত্ত্বার পরিপূর্ণ বহিঃপ্রকাশ।(Education is the manifestation of the  divine perfection, already existing in man)

 
রাধাকৃষ্ণনের মতে,
                    শিক্ষা হল ব্যক্তি ও সমাজের সর্বমুখী উন্নয়নের একটি শক্তিশালী প্রক্রিয়া।  
 
ভাববাদীদের মতে,
                         শিক্ষার উদ্দেশ্য হল আত্মোপলব্ধি।ভক্তিযোগ ও কর্মযোগ দ্বারা এই আত্মোপলব্ধি সম্ভব।
  

শিক্ষার সংকীর্ণ ও ব্যাপক অর্থ-     




শিক্ষা শব্দটিকে সংকীর্ণ ও ব্যাপক উভয় অর্থে ব্যাবহার করা হয়।
 

শিক্ষার সংকীর্ন অর্থঃ-

সংকীর্ণ অর্থে শিক্ষা হল বিদ্যালয়ের চার   দেওয়ালের গণ্ডীর  মধ্যে সীমাবদ্ধ পাঠদানের প্রচলিত এক ধারণা। পাঠ্ক্রম, পাঠদান, পরীক্ষা পদ্ধতির মাধ্যমে ডিগ্রি অর্জন করা যার একমাত্র লক্ষ্য। 


Gold sack Theory, Accretion Theory ,. (আরহন তত্ত্ব) এবং Pipe line Theory শিক্ষার সংকীর্ণ ধারনার সাথে সম্পর্কিত। যার মূল কথা হলো শিক্ষার্থীর মধ্যে শিক্ষক স্বর্নকনা বা জ্ঞানের ভাণ্ডার পাইপ লাইনের মাধ্যমে শিক্ষার্থীর উপর নিক্ষেপ করে।


শিক্ষার ব্যাপক অর্থঃ



           ব্যাপক অর্থে শিক্ষা শ্রেণীকক্ষের চার দেওয়ালের মধ্যে সীমাবদ্ধ প্রক্রিয়া নয়। মন্দির পরিবার গির্জা খেলার মাঠ ক্লাস সমাজ বিদ্যালয় এর মাধ্যমে অভিজ্ঞতাগুলো  অন্তর্ভুক্ত হয়। এটি একটি জীবনব্যাপী প্রক্রিয়া।এক্ষেত্রে শিক্ষা হল জীবন আর জীবন হলো শিক্ষা।


সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্যঃঃ

  
১) স্কুল কলেজের মধ্যে সীমাবদ্ধ
২) নির্দিষ্ট সময় পর্যন্ত শিক্ষা
৩)নির্দিষ্ট শিক্ষন পদ্ধতির ব্যবহার
৪)পুথিকেন্দ্রিক শিক্ষা
৫) পরীক্ষাকেন্দ্রিক শিক্ষা
৬)শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা গ্রহিতার সম্পর্ক
৭)ডিগ্রি লাভের প্রক্রিয়া
৮)শিক্ষা এক্ষেত্রে অপরিবর্তনীয়
৯)শিক্ষার্থীর আগ্রহের উপর গুরুত্ব দেওয়া হয় না
১০) একমুখী প্রক্রিয়া
১১)শিক্ষার্থী নিস্ক্রিয়,শিক্ষক সক্রিয়
১২) শিক্ষককেন্দ্রিক শিক্ষা
১৩) বিচ্ছিন্ন প্রক্রিয়া    


ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্যঃঃ


১)  জীবনব্যাপি প্রক্রিয়া
২) নির্দিষ্ট পাঠক্রম থাকে না
৩)নির্দিষ্ট শিক্ষন পদ্ধতি থাকে না
৪)শিক্ষার্থী সক্রিয় থাকে
৫) শিক্ষার্থীর সাথে সম্পর্ক বন্ধু,দার্শনিক ও পথপ্রদর্শক
৬) নিরবিচ্ছিন্ন প্রক্রিয়া
৭)বহুমুখী প্রক্রিয়া
৮)ক্রম বিকাশমূলক প্রক্রিয়া        
৯)শিক্ষার্থীর আগ্রহক গুরুত্ব দেওয়া হয়
১০)শিশুকেন্দ্রিক শিক্ষা
১১)  জীবনমুখী শিক্ষা


শিক্ষার সংকীর্ণ ও ব্যাপক অর্থের মধ্যে তফাৎ-








Multiple Choice Type Question 





No comments:

Post a Comment