।।CTET-2014 বাংলা প্রশ্ন ও উত্তর।।

 




CTET-2014 বাংলা প্রশ্ন ও উত্তর


নির্দেশ : নীচের কবিতাটি পড়ুন এবং সঠিক উত্তরটি বেছে প্রদত্ত প্রশ্নগুলির (প্রশ্ন সংখ্যা 91 থেকে 96) উত্তর দিন :


                      সংঘাত

                    শঙ্খ ঘােষ


আমার ছিল পদ্মায় ভাের, বৈঁচিবনের বিকেল

তুমি কি আর সেসব কিছু পাও?

সােনারুপাের বদলে আজ দিচ্ছি কেবল নিকেল

ঘরের থেকে বেরােও এক পা-ও !

আমার ছিল ভােরের আলােয় কীর্তনিয়ার গান

আমার ছিল ডালিমগাছে মৌ

একটু বেলা হলেই যখন মন করে আনচান

দুধ দিয়ে যায় গয়লাবাড়ির বৌ।

আমার ছিল ঘাের দুপুরে ঝপাং-করা সাঁতার

প্রহর পরে প্রহর কাটে জলে—

আমার ছিল উধাও পথ দিগদিগন্ত হাঁটার

হারিয়ে যাওয়া ছলে বা কৌশলে।

আমার ছিল বর্ষা-অঝাের বৃষ্টিপড়ার দিনে

মাঠের মধ্যে ভিজে যাওয়ার সুখ

আমার ছিল নৌকো থেকে জোড়া ইলিশ কিনে

মায়ের মুখে জাগানাে কৌতুক।

আমার ছিল একলা বসে দুঃখ পাবার মতাে

অঢেল সময়, ছড়ানাে দিনরাত

তােমার দিন যে রুটিন দিয়ে বাঁধছি অবিরত

তােমার আমার সেইখানে সংঘাত।


91. এই কবিতায় ‘সংঘাত’ কার কার মধ্যে?

(1) দুই প্রজন্মের শৈশবের মধ্যে

(2) দুই ব্যক্তির পছন্দ-অপছন্দের মধ্যে

(3) কবি ও অন্য একজনের মধ্যে

(4) গ্রাম ও শহরের মধ্যে

Ans-1

92. কবিতার নাম ‘সংঘাত এবং কবিতাটিতে প্রধান  হয়ে উঠেছে

(1) আপােষরফার সুর।
(2) বিষাদের সুর
(3) প্রতিহিংসার সুর
(4) আত্মসন্তুষ্টির সুর

Ans-2

93. যখন যা খুশি করার সুযােগের মধ্যে কবি কী খুঁজে পান ?

(1) দেহ মন ও আত্মার পূর্ণাঙ্গ বিকাশের পথ
(2) নিজেকে অধিক লাভবান প্রমাণ করার পথ
(3) যাবতীয় না-পাওয়ার বেদনাকে ভুলে থাকার
পথ
(4) বাঁধাধরা জীবন-যাপনের বিরুদ্ধে প্রতিবাদের পথ

  Ans-1

94. কবির সবচেয়ে বড়াে দুঃখ
(1) গয়লাবাড়ির বউ বাড়িতে এসে দুধ দিয়ে যায়
বলে।
(2) সােনা-রুপাে দুর্লভ হয়েছে বলে
(3) একলা বসে দুঃখ পাবার পর্যন্ত সময় নেই
বলে
(4) টাটকা জোড়া ইলিশ পাওয়া যায় না বলে
Ans-3

95.‘আমার ছিল পদ্মায় ভাের, বৈচিবনের বিকেল।
এখানে আমরা পাচ্ছি
(1) দুটি প্রতীক (symbol)
(2) একটি প্রতীক এবং একটি প্রতিমা
(3) একটি কাব্য-প্রতিমা বা poetic image
(4) দুটি রূপক (allegory)
Ans-3

96. কবিতাটি কোন ছন্দে লেখা?

(1) স্বরবৃত্ত বা দলবৃত্ত
(2) আধুনিক গদ্যছন্দ
(3) মাত্রাবৃত্ত বা কলাবৃত্ত
(4) অক্ষরবৃত্ত বা মিশ্রকলাবৃত্ত
Ans-1

নির্দেশ : সর্বাপেক্ষা উপযুক্ত উত্তরটি নিবাচন করুন (প্রশ্ন সংখ্যা 97 থেকে 111) :

97. অনুশীলনের জন্য একটি অপেক্ষাকৃত ছােটো অনুচ্ছেদে কিছু শূন্যস্থান রেখে শিক্ষার্থীকে তার পাঠের ভিত্তিতে সেই শূন্যস্থানগুলি পূর্ণ করতে বলা হল। এতে তার কোন্ সামর্থ্যের মূল্যায়ন হবে?

(1) নতুন শব্দ ব্যবহার
(2) ভাবসংক্ষেপণ
(3). বানান
(4) অনুধাবন বা বােধ

Ans-4

9৪. এগুলির মধ্যে কোনটি বােধ-পরীক্ষণ’-মূলক
প্রশ্ন ?

(1) নােবেল পুরস্কার জয়ী ভারতীয় কবির নাম
কী, জানাও
(2) কিরণ দেশাইয়ের লেখা আর কোনাে বই
পড়েছ কি ?
(3) অধিগ্রহণ’ শব্দটি ব্যবহার করে একটি
নিজস্ব বাক্য রচনা করাে
(4) আহ্বান’ শব্দের কোন্ উচ্চারণটি ঠিক, বলাে

Ans-1

99. ঠিকমতাে লিখতে পারার ক্ষমতা অর্জনের জন্য প্রথমেই একটি শিশুকে রংপেন্সিল বা ক্রেয়ন দিয় আঁকিবুকি কাটিয়ে, বৃত্ত ইত্যাদি প্রাথমিক আকার আঁকিয়ে তার যে দক্ষতাটির সুচারু বিকাশ ঘটানাে আবশ্যিক, তা হচ্ছে

(1) প্রাক্ষোভিক (emotional) দক্ষতা
(2) উদ্বর্তনমূলক (survival) দক্ষতা
(3) জ্ঞানাত্মক বা জানার (cognitive) দক্ষতা
(4) পেশী সঞ্চালন (motor) দক্ষতা

Ans-4


100. বন্ধুত্বমূলক কোনাে চিঠি লেখার সময় একজন শিক্ষার্থীকে যে বিষয়গুলি অবশ্যই মনে রাখতে হবে, সেগুলি হল

(1) বক্তব্যের সার্বজনীন বােধগম্যতা, সংক্ষেপিত
শব্দ ব্যবহার, স্পষ্ট সংগঠন

(2) ব্যক্তিগত হওয়া এবং পত্র রচনার
কোনােরকম সাংগঠনিক দায়দায়িত্ব না নেওয়া
(3) পত্র রচনার কয়েকটি সাংগঠনিক দিক,
ব্যক্তিগত আন্তরিকতার প্রকাশ, সংক্ষেপিত
শব্দের ব্যবহার।
(4) নৈর্ব্যক্তিক (impersonal) হওয়া এবং
পত্র রচনার ত্রুটিহীন সংগঠন

Ans-3

101. একটি ভাষা শেখার সময়, সেই ভাষার সম্পূর্ণ নিজস্ব কিছু উচ্চারণ-বৈশিষ্ট্য থাকার জন্য শিক্ষার্থীরা সেই ভাষায় কথা বলার সময়
আত্মবিশ্বাসের অভাব বােধ করে। এই সমস্যা দূর করার একটা উপায় হল

(1) ক্লাসে ক্রীড়ামূলক কার্যকলাপের আয়ােজন
করা—যেখানে পারম্পরিক কথােপকথনের
প্রয়ােজন হবে
(2) বিশেষজ্ঞকে দিয়ে বাক-সমস্যার চিকিৎসা
(speech therapy) করানাে
(3) ভুল উচ্চারণ করলেই সংশােধন করে দেওয়া
(4) ক্লাসে শিক্ষার্থীদের সরব পাঠ করতে বলা

Ans-1


102. “ক্লাসে একটা বিষয় পড়ানাের জন্য আজ আমি
এই গানটিকে ব্যবহার করব : ভেবেছি। প্রথমে
গানের কিছু কিছু অংশ বাদ রেখে গানটি পড়তে
দেওয়া হবে শিক্ষার্থীদের। দিয়ে দেখা হবে তারা
গানটির ওই শূন্যস্থানগুলিতে কী কী শব্দ বসবে,
তা আন্দাজ করে বলতে পারে কি না। এরপর
তাদের পুরাে গানটা শুনিয়ে দেখানাে হবে তারা
ঠিক ঠিক শব্দ আন্দাজ করতে পেরেছিল কি না।
এটা হচ্ছে একটা তথ্য----কৃত্য বা কার্য
(activity)

(1) সংশােধন (correction)
(2) ব্যবধান (gap)
(3) বদল (transfer)
(4) আদান-প্রদান (exchange)

Ans-2

103. বয়সের কোন নির্দিষ্ট সময়সীমার মধ্যে একটি শিশু
অন্যান্যদের চেয়ে বেশি সহজে কোনাে ভাষা
শিখতে পারে ?
(1) ৪ বছর বয়সের আগে
(2) ৪ বছর বয়সের পরে
(3) 10 বছর বয়সের আগে
(4) 13 বছর বয়সের পরে।

Ans-1
:
104. কোন মাধ্যম' (media) শনাক্ত করুন : পরিমাণ
বৃদ্ধি হলেও খরচ বৃদ্ধি হয় না। শিক্ষার্থীদের স্বার্থে
সব সময় আরাে বেশি নিগূঢ় তথ্যাবলি সংযােজনার
স্বীকৃতি দেয়।
(1) বৈদ্যুতিন (electronic)
(2) প্রত্যক্ষ প্রদর্শন/ প্রদর্শনী (live displays/
demonstrations)
(3) প্রতিক্ষেপণ / প্রতিচিত্রণ (projectors /
slides)
(4) কাগজপত্র (paper)
Ans-1

105. বহুভাষিক শ্রেণী পরিস্থিতিতে (অথাৎ, যে ক্লাসে
অনেক রকম ভাষাভাষী শিক্ষার্থী আছে) কোনাে
একটি বিশেষ ভাষা শিক্ষণের ব্যবস্থা হলে ফল কী হবে ?
(1) মাঝে মাঝে সমভাষাভাষী শিক্ষার্থীদের দল
তৈরি করে আলাদা করে লক্ষ্য-ভাষাটি
শেখালে শিক্ষার্থীরা অনেক বেশি শিখতে
পারবে
(2) লক্ষ্য-ভাষায় যােগাযােগ স্থাপনের বাস্তব
দক্ষতাকে যথাসম্ভব বিবর্ধিত করার উদ্দেশ্যে
অন্যান্য ভাষা ব্যবহারকে কার্যত নিরুৎসাহিত
করা হবে
(3) শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক যােগাযােগের সূত্র দুর্বল থাকায় শ্রেণীকক্ষ পরিস্থিতি নিরুৎসাহব্যঞ্জক হয়ে উঠবে
(4) বিভিন্ন রকমের ঝােক (accents),
ব্যাকরণিক সংগঠন (grammatical
constructions) ইত্যাদির আলােচনার
সুযােগ থাকার ফলে লক্ষ্য-ভাষাটি (target
language) বুঝতে ও ব্যবহার করতে
সুবিধা হবে।

Ans-4


106. ভাষা-অন্তরণ (language transfer) দ্বিতীয় ভাষা/বিদেশি ভাষা আয়ত্তীকরণের ক্ষেত্রে বাধার সৃষ্টি করে। এ হেন পরিস্থিতিতে একজন শিক্ষক  সাহায্য করতে পারেন

(1) শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়ানাে এবং
তাদের নিজেদের মধ্যে, অধিক পরিমাণে
আলাপ-আলােচনার জন্য আরো বেশি করে
দলবদ্ধ কার্যকলাপ (group work) করাতে পারেন

(2) শেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের অসুবিধাগুলি
বুঝে নেওয়ার জন্য কিছু দিন পর পর তাদের
পরীক্ষা নেবার ব্যবস্থা করতে পারেন

(3) ক্রমবিবর্ধিত কঠিন * পাঠ্যবস্তুকেন্দ্রিক
প্রগাঢ়/নিবিড় পাঠ-সম্মিলনের (reading
session) আয়ােজন করে

(4) দ্বিতীয় ভাষা (L-2) শেখার একটি সুদৃঢ়
৫ শিক্ষণ-ভিত্তি নির্মাণের জন্য তাকে তার প্রথম
ভাষায় (L-1) সামান্য ভাষিক দক্ষতা (common language skill) বৃদ্ধির সহায়ক কাজকর্ম করতে দিয়ে

Ans-4


107. কোনাে ক্লাসে সব শিক্ষার্থী সমান ক্ষমতাসম্পন্ন না হলে পিছিয়ে থাকা শিক্ষার্থীদের জন্য শিক্ষকের কোন পদক্ষেপটি নেওয়া জরুরি?

(1) সেইসব শিক্ষার্থীদের যাতে তাদের ঘরে
করতে দেওয়া কাজগুলি সম্পূর্ণ করতে
সুবিধা হয় তার জনা তাদের অভিভাবকদের
সঙ্গে বিষয়-শিক্ষকদের সাক্ষাৎ করানাে
(2) ছােটো ছােটো শ্রেণী পাঠ-প্রকল্প (class
projects) তৈরি করে; যেখানে তারা
একসঙ্গে মিলিত হয়ে আলাপ-আলােচনা
করবে, সামাজিক দক্ষতাগুলির (social
skills) বিকাশ ঘটাবে এবং বৃহৎ দলগত
কাযাবিলিতে অংশগ্রহণ করবে
(3) স্কুলের পরে আলাদা ক্লাস নিয়ে তাদের
উন্নতি ঘটানাে, যাতে তারা অন্য শিক্ষার্থীদের
সমকক্ষ হতে পারে
(4) তাদের সমস্যাগুলি বােঝার জন্য কিছুদিন পর
পর ক্লাস টিচার এবং মনােরােগ বিশেষজ্ঞের
সঙ্গে আলােচনায় বসা।

Ans-2

108.পাঠ্যপুস্তক-নির্ভর প্রশ্নাবলি নিম্নস্তরীয় এবং
তথ্য-নির্ভর হবার সম্ভাবনা থাকে। সেখানে
একজন শিক্ষক
(1) পাঠ্যপুস্তকটি খুব কম ব্যবহার করতে পারেন
(2) তদতিরিক্ত আরাে সাহিত্যমূলক রচনা পাঠের নির্দেশ দিতে পাবেন
(3) শিক্ষার্থীদের সৃজনশীল চিন্তাভাবনামূলক এবং সমস্যা-সমাধানমূলক কার্যাবলি করতে দিতে পারেন
(4) পাঠ্যপুস্তকগত জ্ঞানের উপর ভিত্তি করেই
পাঠটিকে অলঙ্কৃত করে নিতে পারেন
Ans-3

109. একজন বিদেশি-ভাষাশিক্ষার্থী লিখিত
উচ্চারণের সময় বানানঘটিত কারণে অসুবিধা বােধ করে। এই অসুবিধা দূর করার উপায়
(1) বানান দেখে দেখে জোরে জোবে উচ্চারণ
করে পড়া
(2) পড়ার সময় শব্দগুলির সঠিক উচ্চারণ শােনা এবং সেগুলি বারংবার সব উচ্চারণের
অনুশীলন করা
(3) শিক্ষকের উচ্চারণ অনুকরণ করা
(4) সমস্যাদায়ক’ শব্দগুলি নিজে বারবার পড়া
 
Ans-2

110. বিশেষত ভাষাশিক্ষার ক্লাসে সবিশেষ-সমর্থ
(specially abled) শিক্ষার্থীদের একাত্মবােধ,
সাফল্য এবং আত্মনির্ভরতাকে কীভাবে বিবর্ধিত
করা যায় ?
(1) তাদের অতিবিশিষ্ট প্রয়ােজনসুলি মেটানাের
উদ্দেশ্যে বিশেষভাবে প্রশিক্ষিত শিক্ষকদেৱই
নিয়ােগ করে
(2) অন্যান্য সহপাঠীদের থেকে বিচ্ছিা করে শুধু
তাদের একসঙ্গে থাকার বন্ধ করে
(3) ভিন্ন ধরনের পাঠ্যপুস্তক প্রদানের ব্যবস্থা করে
(4) সময়িক (cooperative) শিক্ষাদানের
ব্যবস্থা এবং সহকারিতা (collaboration)
ও পারস্পরিক আলাপ-আলোচনায়

Ans-4



111. ঐতিহ্যগত , ভাষা-শ্রেণী traditional
language class) হচ্ছে শিক্ষককেন্দ্রিক, এবং
আধুনিক যুগের শ্রেণী শিক্ষার্থীকেন্দ্রিক। ঐতিহ্যগত ভাষা-ক্লাসের একটি বৈশিষ্ট্য হল

(1) শিক্ষকই বিশেষভাবে ভাষা-শিক্ষণমূলক
কার্যাবলি নিয়ন্ত্রণ করবেন এবং শিক্ষার্থীরা
তাতে অংশগ্রহণ করবে

(2) কথা ও লেখ্য ভাষার বিভিন্ন রকম আদর্শ
প্রকাশের সুযােগ পাবে শিক্ষার্থীরা

(3) ভাষাশিক্ষা গ্রহণের দায়িত্ব শিক্ষকের এবং
শিক্ষার্থীরা যাতে ক্রমাগত তাদের শিক্ষার
অগ্রগতি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে
পাবে, তার ব্যবস্থা সুনিশ্চিত করবেন তিনি।

(4) শিক্ষার্থীরা শ্রেণীকক্ষের বাইরে স্বাধীনভাবে
শিখবে এবং নির্ধারিত সময় লিখিত পরীক্ষা
দিতে বসবে

Ans-1

No comments:

Post a Comment